ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অনলাইনে বেড়েছে জঙ্গি তৎপরতা: সিটিটিসি প্রধান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ২ আগস্ট ২০২১  
অনলাইনে বেড়েছে জঙ্গি তৎপরতা: সিটিটিসি প্রধান

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান বলেছেন, দেশে জঙ্গিদের অফলাইন কর্মকাণ্ড নেই। তবে তারা অনলাইনে তৎপরতা অব্যাহত রেখেছে। অবশ্য এজন্য উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

সোমবার (২ আগস্ট) দুপুরে ডিএমপির গণমাধ্যম শাখার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন তিনি। 

আসাদুজ্জামান বলেন, জঙ্গিরা যেন আগের মতো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর গোয়েন্দা নজরদারি অব্যাহত আছে।  গত ১৭ মে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ট্রাফিক পুলিশ বক্সের সামনে প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে শক্তিশালী একটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে যাত্রাবাড়ী থেকে রোববার (১ আগস্ট) দুজনকে গ্রেপ্তার করা হয়।  দুজনেই নব্য জেএমবির সক্রিয় সদস্য। তারা হলো শফিকুর রহমান হৃদয় ওরফে বায়তুল্লাহ মোহাম্মদ ওরফে ক্যাপ্টেন খাততাব ও মো. খালিদ হাসান ভূঁইয়া ওরফে আফনান। এ সময় তাদের কাছ থেকে ৪০০   গ্রাম লাল রঙের বিস্ফোরক জাতীয় পদার্থ, তিনটি বিউটেন গ্যাসের ক্যান, ২ রিমোট কন্ট্রোল ডিভাইস, ৪ প্যাকেট ছোট সাইজের বিয়ারিং, ক্রিসমাস বাল্ব, দুটি কালো রংয়ের ইলেকট্রিক টেপ ও বোমা তৈরির অন্যান্য সরঞ্জামাদি উদ্ধার করা হয়।

গোয়েন্দা কর্মকর্তা বলেন, ১১ জুলাই সিটিটিসি বোম ডিসপোজাল সোয়াত বাহিনী যৌথভাবে অভিযান পরিচালনা করে।  নারায়ণগঞ্জের আড়াইহাজার থানার নোয়াগাঁও অভিযানের সময় নব্য জেএমবির সামরিক শাখার সদস্য আব্দুল্লাহ আল মামুনকেসহ আরও একজন বোমা বিশেষজ্ঞকে গ্রেপ্তার করা হয়। নব্য জেএমবির আমির মহাদি হাসান ওরফে আবু আব্বাস আল বাঙালির নির্দেশে গত ১৬ মে সাইনবোর্ডে ট্রাফিক বক্স লক্ষ্য করে বোমা হামলার চেষ্টা করা হয়। তবে ত্রুটিপূর্ণ রিমোটের কারণে কয়েকবার চেষ্টা করেও বোমাটি বিস্ফোরিত হয়নি। মহাদি হাসানের নেতৃত্বে গ্রেপ্তারকৃত শফিকুর রহমান নব্য জেএমবির সামরিক শাখার ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করে আসছিল। শফিকুল ও খালিদ হাসান বোমা তৈরির ম্যানুয়াল ও ভিডিও দেখে বোমা তৈরি, অনলাইন প্রশিক্ষণ, মামুনের কক্ষে বসে আইইডি তৈরি করে।

সাংবাদিকদের প্রশ্নে আসাদুজ্জামান বলেন, পলাতক ফোরকান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি বিভাগের ছাত্র। তার বোমা তৈরির দক্ষতা রয়েছে।  তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে। সেই এখন নব্য জেএমবির বোমা তৈরি ও সরঞ্জামাদিসহ প্রযুক্তিগত সব ধরনের সহযোগিতা করছে।

/মাকসুদ/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ