ঢাকা     বুধবার   ২৬ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১২ ১৪২৮ ||  ২২ জমাদিউস সানি ১৪৪৩

সৌদি আরবে নির্যাতিত নারী দেশে ফিরলেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৮, ১৮ নভেম্বর ২০২১   আপডেট: ১৩:২৯, ১৮ নভেম্বর ২০২১
সৌদি আরবে নির্যাতিত নারী দেশে ফিরলেন

ছবি: ইন্টারনেট

র‌্যাব-৪ এর সহায়তায় সৌদি আরবে পাচারকৃত নির্যাতনের শিকার মোছা. নাজমা বেগম (৩৮) দেশে ফিরেছেন। র‌্যাব জানায়, নাজমাসহ আরও কয়েকজন বাংলাদেশি নারীকে সে দেশে প্রতিনিয়ত নির্যাতন করা হয়।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দুপুরে র‌্যাব-৪ এর অধিনায়ক ও অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক জানান, ৩০ অক্টোবর তেজগাঁও থানা এলাকার আয়াত ওভারসীসের অফিসে অভিযান পরিচালনা করে মানব পাচারকারী চক্রের সক্রিয় ৭ সদস্যকে গ্রেপ্তার করা হয়।  ওইদিনই  নাজমাকে সৌদি আরব থেকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়।

র‌্যাব জানায়, নাজমা আক্তার সৌদি আরবে থাকা অবস্থায় তার সাথে কি ধরনের পৈশাচিক নির্যাতন হয়েছিল তা প্রেস ব্রিফিংয়ে উপস্থিত গণমাধ্যমকে জানান। সৌদি আরবে অবস্থিত দাম্মাম শহরের একটি এজেন্টের অফিসে এখনো ৩ জন নারী মোছা. নাজমা বেগম, দীপ্তি আক্তার ও মোছা. রোকসানা আক্তার ওই দেশের দালালদের মাধ্যমে বিক্রি হয়ে প্রতিনিয়ত নানাভাবে নির্যাতিত হচ্ছে। তারা শারীরিকভাবে অসুস্থ এবং তাদের পক্ষে সাধারণ চলাফেরা করা অসম্ভব। এ তথ্যে র‌্যাব-৪ পাচার হওয়া ৩ নারীকে দেশে ফেরত আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। যার ফলশ্রুতিতে আল-আরাফা ট্রাভেলস এজেন্সির মাধ্যমে যোগাযোগ করে ১৭ নভেম্বর বিকেলে একটি ফ্লাইটে সৌদি আরব থেকে ওই নারীকে দেশে আনা হয়।

নাজমা জানান, গত দেড় মাস ধরে সৌদি আরবের একটি অফিসে তাকে আটক রাখা হয়েছিল। তারপর তাকে একটি আরব পরিবারের কাছে বিক্রি করে দেওয়া হয়। ওই পরিবার তাকে বিভিন্ন সময় মারধর করা ছাড়াও বৈদ্যুতিক শকসহ বিভিন্নভাবে নির্যাতন করতো।  সৌদি আরবে অবস্থানরত অন্য ২ নারীকে দেশে ফেরত আনার প্রয়োজনীয় কার্যক্রম প্রক্রিয়াধীন।

মাকসুদ/এসবি

সর্বশেষ

পাঠকপ্রিয়