ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

এক মাসে ২৮২ কোটি টাকার চোরাচালান পণ্য, মাদক ও অস্ত্র জব্দ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২১, ২ জুন ২০২৩  
এক মাসে ২৮২ কোটি টাকার চোরাচালান পণ্য, মাদক ও অস্ত্র জব্দ

ফাইল ফটো

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মে মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে ২৮২ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার টাকার বিভিন্ন প্রকার চোরাচালান পণ্য এবং মাদক ও অস্ত্র জব্দ করেছে। 

শুক্রবার (২ জুন) বিজিবি’র সদর দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজিবি জানিয়েছে, মে মাসে জব্দ করা চোরাচালান দ্রব্যের মধ্যে আছে—২০ কেজি ৫৬৯ গ্রাম স্বর্ণ; ৮৮ কেজি ৬৯৪ গ্রাম রূপা; ১,৫১,৬৪৫টি কসমেটিক্স সামগ্রী; ২,৭৬৬টি ইমিটেশন গহনা; ২১,৪৮১টি শাড়ি; ১,২৭৫টি থ্রিপিস, শার্টপিস, চাদর, কম্বল; ৩,৯১১টি তৈরি পোশাক; ১,৯২৪ ঘনফুট কাঠ; ৬,০৬৬ কেজি চা পাতা; ১,১৬,৪৩০ কেজি কয়লা; ২,২৫৯ কেজি কারেন্ট/সুতার জাল, ১,৬৫,৮৯৩ ঘনফুট পাথর; ১০টি ট্রাক/কাভার্ডভ্যান; ১১টি পিকআপ; ৫টি প্রাইভেটকার; ২৫টি সিএনজি, ইজিবাইক এবং ১১৬টি মোটরসাইকেল।  

জব্দ অস্ত্রের মধ্যে আছে—৮টি পিস্তল, ৮টি ম্যাগাজিন, ৭টি সকল প্রকার গান, ১০০ কেজি সালফার, ৪টি বিস্ফোরক স্টিক, ৭টি ডেটোনেটর এবং ৪০ রাউন্ড গুলি।  

বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দ করা মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১৯,৫৫,২১০ পিস ইয়াবা ট্যাবলেট; ২৮ কেজি ৭১০ গ্রাম ক্রিস্টাল মেথ আইসা ২৭ কেজি ৮৬০ গ্রাম হেরোইনা ২২,৬১৪ বোতল ফেনসিডিলা ২৩,৬৮২ বোতল বিদেশি মদ; ৩,০২৭ ক্যান বিয়ার; ২,৫৬৭ কেজি গাঁজা; ১,৭৫,৬৩২ প্যাকেট বিড়ি ও সিগারেট; ৩৯,৫২০টি নেশাজাতীয় ইনজেকশন; ২,৪৪৭টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট; ৬,৬৬১টি ইস্কাফ সিরাপ; ৬৯৮ বোতল এমকেডিল,  কফিডিল; ১৭,৭৬,৯৪১ পিস বিভিন্ন প্রকার ওষুধ; ২ কেজি ৪৪৫ গ্রাম কোকেন এবং ১,৬০,১৬৮টি অন্যান্য ট্যাবলেট। 

মাদক পাচার ও অন্যান্য পণ্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২০ জনকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৩১ জন বাংলাদেশি, ৪ জন ভারতীয় এবং ২৮ জন মিয়ানমারের নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। 

মাকসুদ/রফিক 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়