ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ক্ষমা চেয়েছেন চিনু, মামলা তুলে নিচ্ছেন রকিবুল

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১ অক্টোবর ২০২৩  
ক্ষমা চেয়েছেন চিনু, মামলা তুলে নিচ্ছেন রকিবুল

‘তার এরকম একটা কমেন্টস দেখে আমি অবাক হয়ে গিয়েছিলাম। তার সাথে আমার ঝগড়া, ফ্যাসাদ নেই। তাকে কখনো হার্টও করিনি। আমার রণাঙ্গনের খবরও সে জানে। অথচ হুট করে সে আমার বিরুদ্ধে এমন একটি কমেন্টস করে বসলো।’

এভাবেই কথাগুলো বলছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা এএসএম রকিবুল হাসান। তাকে নিয়ে মানহানিকর মন্তব্য করায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ম্যাচ রেফারি শওকাতুর রহমান চিনুর বিরুদ্ধে গত ৩১ আগস্ট ঢাকার আদালতে মামলা করেন। আদালত কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমকে (সিটিটিসি) অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশ দেন। এ পরিস্থিতিতে বিসিবির মধ্যস্থতায় বিষয়টি আপস মীমাংসা হয়েছে। নিজের এমন মন্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা চেয়েছেন চিনু। তাকে মাফও করে দিয়েছেন রকিবুল হাসান। এখন তিনি মামলাটি প্রত্যাহার করে নিচ্ছেন।

জানা গেছে, ২ অক্টোবর বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালতে মামলাটির তারিখ ধার্য রয়েছে। ওইদিন রকিবুল হাসান আদালতে হাজির হয়ে মামলা প্রত্যাহারের আবেদন করবেন। সেদিন আদালতে উপস্থিত থাকবেন চিনুও।

এ বিষয়ে রকিবুল হাসান বলেন, ক্রিকেট বোর্ড আমাকে ডেকেছিল। আমাদের নিয়ে বসেন তারা। রিকোয়েস্ট করা হয় মামলাটি প্রত্যাহার করার। আর চিনু আমার কাছে ক্ষমা চেয়েছে। আমি তাকে মাফ করে দিয়েছি। ২ তারিখ আদালতে গিয়ে মামলাটি প্রত্যাহারের আবেদন করবো।

তিনি বলেন, তার এরকম একটা কমেন্টস দেখে আমি অবাক হয়েছি। তার সাথে আমার ঝগড়া, ফ্যাসাদ নেই। তাকে আমি কখনো হার্টও করিনি। কি কারণে সে এমন একটা কমেন্টস করে ফেললো এর কারণ খুঁজে পাচ্ছি না। আমার রণাঙ্গনের খবরও সে জানে। স্বাধীনতা পুরষ্কারও পেয়েছি। অথচ হুট করে সে আমার বিরুদ্ধে এমন একটি কমেন্টস করে বসলো। ক্ষমা চাওয়ার পর তার কাছে জানতে চেয়েছিলাম, কি কারণে এমনটা করলে। সে বলে, ভাই আমি নিজেও বিষয়টি বুঝতে পারিনি। যাই হোক সে ক্ষমা চেয়েছে, আমি তাকে ক্ষমা করে দিয়েছি। মামলা প্রত্যাহার করে নিচ্ছি।

এ বিষয়ে শওকাতুর রহমান চিনু বলেন, আমাদের মধ্যে একটা ভুল বোঝাবুঝি হয়েছিল। বোর্ড থেকে আমাদের ডেকেছিল। গত ২৫ সেপ্টেম্বর আমরা বিষয়টি নিয়ে বসেছিলাম। আমি অপরাধ স্বীকার করে নিয়ে ক্ষমা চেয়েছি। রকিবুল ভাই আমাকে ক্ষমা করেছেন। তিনি মামলা প্রত্যাহারে সম্মত হয়েছেন।

রকিবুল হাসানের আইনজীবী আল মামুন রাসেল বলেন, মামলার বিষয়টি নিয়ে বিসিবিতে আমরা এক সাথে বসেছিলাম। চিনু সাহেব ক্ষমা চেয়েছেন। আমরা এখন মামলাটি প্রত্যাহার করে নিবো। ২ অক্টোবর মামলা প্রত্যাহারের আবেদন করবো।

মামলা প্রত্যাহারের বিষয়টি নিয়ে জানতে চাইলে সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী নজরুল ইসলাম শামীম বলেন, এটা একটা পিটিশন মামলা। বাদী চাইলে মামলা প্রত্যাহার করে নিতে পারেন। বাদী রকিবুল হাসান ও আসামি শওকাতুর রহমান চিনুর বিরুদ্ধে যেহেতু আপস হয়েছে। বাদী চাইলেই মামলাটি প্রত্যাহার করে নিতে পারেন।

রকিবুল হাসানের করা মামলায় অভিযোগ করা হয়, রকিবুল হাসান একজন স্বাধীনতা পদকপ্রাপ্ত সুধী (বাংলাদেশের সর্বোচ্চ সিভিল অ্যাওয়ার্ড)। তাকে নিয়ে ‘মানবতা আজ কোথায়’ নামে একটি পেজে ভিডিও পোস্ট দেওয়া হয়। পোস্টের হেডলাইন ছিল ‘চোর যখন নীতি বাক্য শুনায়’। এ ভিডিওটি সুব্রত চৌধুরী নামে এক ফেসবুক আইডি থেকে শেয়ার করা হয়। সেই পোস্টে কমেন্ট করেন শওকাতুর রহমান চিনু। তিনি কমেন্টে বলেন, ‘দাদা, এই লোকটার উত্থানের পেছনে তোমাদের অবদানই বেশি। উনি মুক্তিযোদ্ধা কখনো ছিলেন না! অথচ মিডিয়ার কল্যাণ-এ ৫০ বছর পর বীর মুক্তিযোদ্ধাদের নাম? কি বিচিত্র এই দেশ! সেলুকাস)।’

এই কমেন্টটি করা হয় গত ১৫ আগস্ট। এমন মিথ্যা ও অসৌজন্যমূলক মন্তব্যে তার (রকিবুলের) ব্যক্তি ও পেশাগত জীবনে অর্জিত সুনামের ক্ষতি করা হয়েছে। যা মিথ্যা ও মানহানিকর তথ্য প্রচার ও প্রকাশ বিধায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ২৯ ধারার অপরাধ।

/মামুন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়