ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় অনলাইনে কেনাকাটায় যেসব বিষয় খেয়াল রাখবেন

খালেদ সাইফুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৬, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
 করোনায় অনলাইনে কেনাকাটায় যেসব বিষয় খেয়াল রাখবেন

করোনায় যেকোনো কাজে ঘর থেকে বের হওয়া মানেই নিজের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া। তাই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি কিনতে অনেকেই অনলাইনে কেনাকাটার উপর নির্ভর করছে। এই কঠিন সময়ে অনলাইনে কেনাকাটা কিছুটা হলেও জীবনযাপনকে সহজ করেছে। কিন্তু তারপরও এসব দ্রব্যাদি যখন আপনার ঘরে পৌঁছায় তখন কিছুটা ঝুঁকি তো থেকেই যায়। কিন্তু এতে ভয় পাওয়ার কিছু নেই। বরং ভাইরাস সংক্রমণের হাত থেকে নিজেকে ও পরিবারকে রক্ষার জন্য অনলাইন কেনাকাটার ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মানতে হবে।

ক্যাশ অন ডেলিভারি নয়: টাকার মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস। তাই সেসব এফ-কমার্স বা ই-কমার্স শপ থেকে পণ্য কিনুন যাদের ডিজিটাল পেমেন্টে সুবিধা রয়েছে। ঝুঁকিমুক্ত থাকতে এই সময়ে যেকোনো অনলাইন কেনাকাটায় কারো সংস্পর্শ এড়াতে অনলাইনে টাকা পরিশোধ করুন।

ডেলিভারি ম্যান থেকে দূরে থাকা: আপনার ঘরে প্রবেশের মুখে সুবিধামতো ভেতরে বা বাইরে একটি টুল বা বেঞ্চ রাখুন, যেখানে ডেলিভারি ম্যান পণ্য রেখে যেতে পারে। এতে বাইরের কোনো ব্যক্তির সংস্পর্শে আসা থেকে বাঁচতে পারবেন। ঘরের দরজার বাইরে রাখতে না পারলে ভেতরে এমনভাবে রাখুন যেন বাড়ির কেউ সেখানে না যায়।

স্যানিটাইজ করুন: যদি এটি এমন কোনো গুরুত্বপূর্ণ জিনিস হয়, যা আপনার খুব দ্রুতই দরকার তাহলে প্যাকেটটি জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করে নিন। পরিষ্কার করার অন্তত দুই ঘণ্টা পর তাতে হাত দিন। এটি প্যাকেটের গায়ে থাকা জীবাণু ধ্বংস করবে এবং অন্য কোনো জিনিসে ছড়ানো থেকে রক্ষা করবে।

৪৮ ঘণ্টা পর্যন্ত দূরে থাকুন: অতি প্রয়োজনীয় জিনিস ছাড়া অন্তত ৪৮ ঘণ্টার আগে বাইরে থেকে আসা কোনো পণ্য স্পর্শ করবেন না। জিনিসগুলো অন্তত দু’দিন শিশু এবং বয়স্কদের নাগালের বাইরে রাখুন। যদি পণ্যটি ফেরত দেওয়ার প্রয়োজন হয় তবে তা এই সময়ের পরেও আপনি পারবেন।

হাত ধুয়ে ফেলুন: আমরা এমন একটি সময়ে বাস করছি যেখানে উঠতে-বসতে হাত ধোঁয়া আমাদের নিয়মিত জীবনের অংশ হয়ে গেছে। তাই বাইরে থেকে আপনার অর্ডার করা পণ্যটি হাতে পাওয়া মাত্রই হাত ধুঁয়ে ফেলুন। এছাড়া সেটি প্যাকেট থেকে বের করার পরও হাত ধুঁয়ে ফেলুন। অন্তত দুই মিনিট সময় নিয়ে আপনার হাত সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ধুঁয়ে জীবাণুমুক্ত করুন।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়