ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

সহকর্মীর প্রশংসায় বিগলিত হওয়ার আগে জেনে রাখুন

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ১৩ মার্চ ২০২২   আপডেট: ২০:০৯, ১৩ মার্চ ২০২২
সহকর্মীর প্রশংসায় বিগলিত হওয়ার আগে জেনে রাখুন

অফিসে কাজের সুন্দর পরিবেশ বজায় রাখতে সহকর্মীদের মাঝে পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকা জরুরি। আপনার কাজের প্রশংসা যেমন অন্য সহকর্মীর করা উচিত,তেমনি অন্য সহকর্মীর বা বসের কাজের প্রশংসা আপনিও করতে  পারেন।

তবে কাজের ক্ষেত্রে কোনটা অভিনন্দন আর কোনটা তোষামোদী বা প্রচলিত অর্থে তেল দেয়া তা বুঝতে পারাও কিন্তু আপনার দক্ষতার ওপর নির্ভর করে। যখন বুঝবেন আপনাকে সহকর্মী তেল দিচ্ছে-

* অতি মাত্রায় প্রশংসা করা: আপনার কাজের, পোশাকের বা পছন্দের প্রশংসায় যদি পঞ্চমুখ থাকে সহকর্মী, যা এক পর্যায়ে আপনাকে বিব্রত করে, বুঝবেন ওই সহকর্মী তেল দিচ্ছে আপনাকে। হয়তো আপনার মাধ্যমে কোনো ফায়দা হাসিলের ইচ্ছে আছে তার। 

* প্রতিদিনই যদি আপনার প্রশংসা করে: যদি আপনার সহকর্মী প্রায় প্রতিদিনই দেখা হলে আপনার প্রশংসা করে, তাহলে বুঝবেন এটা তার তোষামোদি আচরণ। 

* কে আপনার প্রশংসা করছে দেখুন: অফিসে সব সহকর্মী আপনাকে পছন্দ করবে তা আশা করা ঠিক না। কারো কারো মাঝে প্রফেশনাল জেলাসি একটু বেশি থাকে। তেমন কোনো সহকর্মী যদি আপনার প্রশংসা করেন, তাহলে কেন তিনি প্রশংসা করছেন, তা বুঝুন। 

অফিসে দায়িত্বপূর্ণ পদে থাকায় আপনার কাজের প্রশংসা করতে গিয়ে অনেক সহকর্মী হয়তো এমন কথা বলবেন যা শুনতে কিছুটা নেতিবাচক শোনাবে। এমন পরিস্থিতি সামলাবেন যেভাবে-

* উপেক্ষা করুন: কিছু সহকর্মী আপনার সাফল্যের প্রশংসা করবে নেতিবাচকভাবে, আবার কিছু অতিরিক্ত আবেগমাখা কন্ঠে প্রশংসা করতে পারে। এমন পরিস্থিতিতে পড়লে সেই প্রশংসা বা অভিনন্দনের জবাব না দেয়াই ভালো। মুচকি হাসুন। এতে ওই সহকর্মী বুঝতে পারবেন আপনি তার কথা তেমন পছন্দ করছেন না।

* ধন্যবাদ জানান: যদি সহকর্মীর অভিনন্দন আপনার তেমন পছন্দ না হয়, যদি মনে হয় তিনি আপনাকে মনের ইচ্ছের বিরুদ্ধে অথবা আপনার গুডবুকে থাকার জন্যই প্রশংসা করছেন, তাহলে ধন্যবাদ জানিয়ে তাকে বিদায় করুন।

* ইতিবাচক দিকটা বেছে নিন: আপনার সহকর্মী হয়তো তোষামোদি মানসিকতা নিয়েই আপনার কাজের প্রশংসা করছে অথবা এর উল্টো দিক ঈর্ষান্বিত হয়ে প্রশংসা করছে। তাকে সেটা বুঝতে না দিয়ে আপনার কাজের স্বীকৃতি সে দিচ্ছে, সেটা ভাবুন। 

যেভাবে প্রশংসা করবেন 

আপনি অন্য সহকর্মীর কাজের প্রশংসা করতে গিয়ে বা স্মার্টনেস, পোশাকের প্রশংসা করতে গিয়ে তাকে তোষামোদি করছেন কি না সেদিকে খেয়াল রাখতে হবে। টিমমেট হলে তার কাজের প্রশংসা করতে গিয়ে বলতে পারেন- ‘আপনার কাজের ধরন আমার সত্যি ভালো লাগে’, ‘আপনি খুব ভালো প্রবলেম সলভার’, ‘আপনি খুব ভালো কমিউনিকেটর’,‘আপনি খুব গুছিয়ে কাজ করেন’ এসব।

বসের প্রশংসা করতে পারেন এভাবে- ‘আমার ওপর আস্থা রেখে দায়িত্ব দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ’, ‘আপনার কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি’, ‘আমার কাজের স্বীকৃতি দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ’ এসব।

আপনার প্রশংসায় যেন কপটতা, অসততা না থাকে সেদিকে খেয়াল রাখুন। সহকর্মী বা বসের কাছ থেকে প্রতিদানে কিছু পাওয়ার আশায় তার মিথ্যা প্রশংসা করা থেকে বিরত থাকুন। আপনি কী বলে প্রশংসা করছেন,তার চেয়ে গুরুত্বপূর্ণ আপনি কীভাবে প্রশংসা করছেন। তাই প্রশংসা করা বা সহকর্মীর ভালো কিছু বলতে আপনার গলার স্বরও বড় ভূমিকা রাখে। মনে এক কথা আর মুখে আরেক কথা থাকলে তা সহজেই ধরা পড়ে যায়। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়