ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

দ্রুত প্রমোশন পেতে চাইলে যা করবেন

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ২২ মে ২০২২   আপডেট: ১৮:৪১, ২২ মে ২০২২
দ্রুত প্রমোশন পেতে চাইলে যা করবেন

কর্মক্ষেত্রে প্রমোশন পাওয়ার মানে হলো প্রতিষ্ঠানের জন্য আপনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। আপনার কাজের স্বীকৃতি দিতেই প্রতিষ্ঠান আপনার পদবী ও বেতন দুটো বৃদ্ধির পদক্ষেপ নেবে। এমনটাই হওয়ার কথা। আপনার কাজ, অভিজ্ঞতা, দক্ষতা সব কিছু মিলেই প্রমোশন পাওয়ার দাবি করতে পারেন।

কিন্তু যদি দেখেন দীর্ঘদিন কাজ করার পরও স্বীকৃতি মিলছে না, তাহলে সময় হয়েছে বিষয়টি নিয়ে ভাবার। দ্রুত প্রমোশন পেতে যেসব বিষয় বিবেচনা করতে হবে আপনাকে-

কোম্পানির কথা ভাবুন: আপনি যদি প্রমোশন চান,তাহলে আগে বুঝতে হবে কোম্পানি আপনার কাছ থেকে কী আশা করে। নিয়োগদাতারা সব সময় এটা চায় তাদের কোম্পানির জন্য কর্মকর্তা-কর্মচারিরা যেন বিশেষ অবদান রাখে। তাই প্রমোশন চাইতে হলে আগে যেসব বিষয় খেয়াল রাখতে হবে- 

* আপনার দক্ষতা বৃদ্ধি করুন যেন কোম্পানির জন্য সব সময় আরো ভালো কাজ করতে পারেন।

* অফিসের বড় সব প্রজেক্টে বা বিশেষ সব কাজে নিজেকে উপস্থাপন করুন,যাতে নিজের দক্ষতা বাড়ার পাশাপাশি কোম্পানির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

যারা প্রমোশন পেয়েছে তাদের অনুসরণ করুন: প্রায় সব অফিসেই সবাই একসঙ্গে প্রমোশন পান না। আপনার অফিসে কয়েক বছরে কারা প্রমোশন পেলেন তাদের অনুসরণ করুন। বুঝতে চেষ্টা করুন তারা কেন প্রমোশন পেলেন। তাদের মাঝে কমন যেসব বৈশিষ্ট্য আছে-ব্যক্তিত্ব, চরিত্র বা দায়িত্বের  যেসব মিল আছে সেগুলো চিহ্নিত করুন। এরপর নিজের মাঝে সেসব বৈশিষ্ট্য ফুটিয়ে তোলার চেষ্টা করুন। 

বসের কাছ থেকে কাজের মূল্যায়ন জানুন: অফিসে আপনার কাজের মূল্যায়ন হচ্ছে কি না বা আপনি অফিসের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তা বুঝতে বস বা নিয়োগদাতার কাছ থেকে নিজের কাজের মূল্যায়ন জেনে নিন। অফিসে কাজের ব্যাপ্তি দীর্ঘদিন হয়ে গেলে যেসব উদ্যোগ নিতে পারেন-

* পেশাগত কায়দায়  আপনার বসের কাছে প্রমোশনের কথা জানান। 

* আপনার দায়িত্ব,অর্জন,দক্ষতা ও অভিজ্ঞতার একটা তালিকা তৈরি করুন। 

* আপনার কাজ কীভাবে প্রতিষ্ঠানের জন্য উপকার বয়ে আনছে তা বসকে জানান। সম্ভব হলে উদাহরণ দিন। 

* আপনার ক্যারিয়ার আরো এগিয়ে নিয়ে যাওয়ার আকাঙ্ক্ষা আছে তা বুঝতে দিন বসকে। প্রমোশন আপনার প্রাপ্য তা বুঝতে দিন বসকে।

অফিসে স্বীকৃতি পেতে হবে আপনাকে: হয়তো অফিসে কঠোর পরিশ্রম করছেন আপনি। তবে অনেক ক্ষেত্রে কারো কারো কাজের অবদান স্বীকৃতি পায় না। কেউ কেউ বসের চোখের আড়ালেই রয়ে যায়। তাই কাজের স্বীকৃতি পেতে ও বসের চোখে পড়তে হলে যা করতে হবে- 

* মিটিংয়ে অথবা কাজের মূল্যায়নের দিনগুলোতে যেন বসের চোখে পড়েন,সেদিকে খেয়াল রাখতে হবে। 

* অন্য ডিপার্টমেন্টের কাজও স্বেচ্ছায় করে দেয়ার চেষ্টা করুন। খেয়াল রাখুন আপনার মাধ্যমে যেন প্রতিষ্ঠান সব দিক থেকে উপকৃত হয়। 

* আপনার কাজ নিয়ে বস কী ভাবছেন তা নিয়মিত জানার চেষ্টা করুন। কীভাবে আরো উন্নতি করা যায়, বড় প্রজেক্টে অবদান রাখা যায়,সে ব্যাপারে তার পরামর্শ নিন। 

* সব সময় পরিচ্ছন্ন পোশাকে, স্মার্ট হয়ে অফিসে যান,যাতে বস ও সহকর্মীরা আপনার সম্পর্কে ইতিবাচক ধারণা পোষণ করেন।  

আপনার নেতৃত্বের গুণাবলী প্রদর্শণ করুন: প্রমোশন পেয়ে উঁচু পদে উন্নীত হলে আপনার নেতৃত্বের দক্ষতা জরুরি হয়ে পড়বে। সেক্ষেত্রে যা মনে রাখতে হবে-

* আপনার সহকর্মীদের কাছে রোল মডেলে পরিণত হন। কাজের দক্ষতায় তাদের কাছ থেকে শ্রদ্ধা আদায় করুন। 

* যখনই সুযোগ আসবে আপনার বসকে বুঝতে দিন আপনার টিম মেম্বারদের উদ্বুদ্ধ করতে ও নেতৃত্ব দিতে পারেন আপনি। 

* সব সময় সব প্রজেক্টে আপনার সর্বোচ্চ দক্ষতা দিয়ে কাজ করুন,যেন কোম্পানি আপনাকে অপরিহার্য মনে করে। এতে প্রমোশন পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। 

* অফিসে টিম লিডার হিসেবে নিজেকে প্রমাণ করতে যেসব যোগ্যতা প্রয়োজন,সেগুলো অর্জনের চেষ্টা করুন। 

অফিসের সমস্যা শনাক্ত করে সমাধান করুন: প্রায় সব অফিসেই অভ্যন্তরীণ কিছু সমস্যা থাকে। যে বিষয়গুলো কোম্পানির উৎপাদনে বাধা হয়ে দাঁড়াচ্ছে,সেগুলো শনাক্ত করে সমাধানের পথ বের করুন। আপনার এমন কাজ প্রমোশনে এগিয়ে রাখবে আপনাকে। 

অফিসে আপনার ইতিবাচক উপস্থিতি জরুরি: কাজের চাপেও যারা শান্ত ও ইতিবাচক থাকেন,তারাই যোগ্য নেতৃত্ব দিতে পারেন। সব সময় শান্ত থাকা ও কাজে ফোকাস থাকতে হবে আপনাকে। এতে করে ভুল হওয়ার আশংকা যেমন কমবে,তেমনি অফিসে আপনার ইতিবাচক ইমেজ গড়ে উঠবে। ফলে প্রমোশন পেতে পারেন আপনি।

সব সময় কাজে নৈতিকতা বজায় রাখুন: শেষ কথা হলো কাজের যোগ্যতাই আপনার প্রমোশনের প্রধান পথ,তাই কাজের ক্ষেত্রে নৈতিকতা বজায় রাখুন সব সময়। তাই যা খেয়াল রাখতে হবে-

* প্রতিদিন সময়ের মূল্য দিয়ে কাজ করতে হবে। মোবাইল ফোনে কথা, চা/কফির আড্ডায় নিজেকে জড়ানো যাবে না। 

* অফিস পলিটিক্স বা গসিপিং থেকে নিজেকে সব সময় দূরে রাখতে হবে। 

* প্রজেক্টের কাজ,মিটিং বা কোম্পানির কোনো ইভেন্টে সময়ানুবর্তিতা অবলম্বন করতে হবে। 

* টাইম ম্যানেজমেন্টের মাধ্যমে প্রতিদিনের কাজ দক্ষতার মাধ্যমে সম্পন্ন করতে হবে। 

* আপনার কাজ যেন কোম্পানির জন্য কোনো ক্ষতি বয়ে না আনে বরং সব সময় মুনাফা ও উপকার বয়ে আনে, সেদিকেই খেয়াল রাখতে হবে। 

প্রতিনিয়ত নিজেকে উদ্দীপ্ত করতে হবে: অনেক অফিসেই কর্মচারীদের প্রমোশনে বেশ কয়েক বছর সময় লেগে যায়। হয়তো তেমন পরিস্থিতিতেই আছেন আপনি। এক্ষেত্রে হতাশ হলে চলবে না। নিজেকে প্রতিনিয়ত উদ্দীপ্ত করতে হবে। কাজের মাধ্যমেই প্রতিদিন নিজের হতাশাকে ছাপিয়ে যেতে হবে। প্রমোশনটা আপনার জন্য,আপনার পরিবারের জন্য এখন বিশেষ দরকার, এ বোধটা সব সময় লালন করতে হবে। সে লক্ষ্যে প্রতিষ্ঠানে নিজের অবদান আরো বাড়িয়ে দিন,সব সময় দায়িত্ব পালন করুন। প্রমোশন শিগগিরই ধরা দেবে আপনার কাছে।

পড়ুন: * বসের মন দ্রুত জয় করার উপায়

কর্মক্ষেত্রে বেতন বাড়ানোর উপায়

যে ৮ কারণে আপনি পদোন্নতি পাবেন

তথ্যসূত্র: ইনডিড

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়