ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

সুস্বাদু ও পুষ্টিকর মেথি পরোটা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৪, ৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২৩:১২, ৭ সেপ্টেম্বর ২০২৩
সুস্বাদু ও পুষ্টিকর মেথি পরোটা

সকালের নাস্তায় পরোটা না হলে অনেকের চলেই না। যারা ভোজনরসিক এবং একইসঙ্গে স্বাস্থ্যসচেতন, তারা সকালের নাস্তায় পরোটা হিসেবে খেতে পারেন মেথি পরোটা। এছাড়া যেসব শিশু শাকসবজি খেতে চায় না, তাদেরকে শাক খাওয়ানোর একটা দারুন উপায় হতে পারে মেথি পরোটা।

মেথিশাক দিয়ে তৈরি করা যায় বলেই এর নাম মেথি পরোটা। আর মেথিশাকের স্বাস্থ্য উপকারিতা সবারই কম-বেশি জানা। পুষ্টিতে ভরপুর মেথিশাকে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার, প্রোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম। শুধু শরীরে পুষ্টির ঘাটতি কম করাই নয়, শরীরের বেশ কিছু সমস্যায় বেশ কার্যকরী মেথিশাক।

এখানে মেথিশাক দিয়ে তৈরি পরোটার রেসিপি তুলে ধরা হলো। এই পরোটা খেতে যেমন সুস্বাদু, তেমনি পুষ্টিকরও। 

উপকরণ 

দুই কাপ আটা, পরিমাণ মতো মেথিশাক, মরিচগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া ১ চা–চামচ, জোয়ান/জইন ১ চা–চামচ, কাঁচা মরিচ কুচি ১টি, সেদ্ধ বরবটি ২ কাপ, লবণ স্বাদমতো, হলুদগুঁড়া পরিমাণমতো, তেল/ঘি পরিমাণমতো।

প্রণালি: মেথিশাক বেছে ভালোভাবে ধুয়ে কুচি করে নিন। একটা বড় পাত্রে আটা নিন। এর মধ্যে মেথিশাক কুচি, মরিচগুঁড়া, ধনেগুঁড়া, হলুদগুঁড়া, জোয়ান, কাঁচা মরিচ কুচি, সেদ্ধ বরবটি এবং লবণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার এতে অল্প অল্প করে পানি মিশিয়ে খামির তৈরি করে ২০ মিনিট ঢেকে রাখুন।

এরপর মাঝারি আকারের ডো নিয়ে পরোটা বেলে নিন। তাওয়া মাঝারি তাপে গরম করে প্রথমে এক একটা পরোটা সেঁকে নিন। তারপর অল্প অল্প তেল বা ঘি দিয়ে ভেজে নিন পরোটা। গরম-গরম এই পরোটা সস, আচার বা রায়তা দিয়ে খেতে পারেন।

উল্লেখ্য, মেথিশাক হাতের কাছে না থাকলে কাসুরি মেথি দিয়েও এই পরোটা বানানো যাবে।

তথ্যসূত্র: বোল্ড স্কাই

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়