ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

খুশকি দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ১৪ জানুয়ারি ২০২৪  
খুশকি দূর করার ঘরোয়া উপায়

শীতে অনেকের ত্বক শুষ্ক হয়ে পড়ে। এ সময় স্ক্যাল্প শুষ্ক হলে খুশকি বেড়ে যায়। যাদের ত্বকের ধরন শুষ্ক, তাদের এই সময়ে সমস্যা আরও বাড়ে। তাই স্ক্যাল্পে ও শরীরের অন্যান্য অংশে আর্দ্রতা বজায় রাখাই হলো মূল চ্যালেঞ্জ। স্ক্যাল্পের আদ্রতা কমে গেলে খুশকি বাড়ে। আবার স্ক্যাল্প অপরিষ্কার থাকলেও খুশকি বাড়বে। ঘরোয়া ‍উপায়ে চুল ও স্ক্যাল্প থেকে খুশকি দূর করা যায়। কয়েকটি উপায় জানিয়ে দিচ্ছি।

নিম:  নিমে আছে অ্যান্টি মাইক্রোবায়াল, অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান। এগুলো স্ক্যাল্প ভালো রাখে এবং খুশকি গোড়া থেকে নির্মূল করে। 
একটি পাত্রে চার টেবিল চামচ অলিভ অয়েল নিন। এবার ১৫টি নিমপাতা গ্রাইন্ডারে ভালো করে গুঁড়া করে নিন।  ওই দুই উপাদান ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তা আপনার স্ক্যাল্পে ও চুলের গোড়ায় খুব ভালো করে লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

পেঁয়াজের রস: পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান আছে। আরও আছে ভিটামিন সি ও ভিটামিন বি৬। ভিটামিন সি খুশকির সমস্যা কমাতে সাহায্য করে। এর জন্য বড় একটি পেঁয়াজ নিন। প্রথমে খোসা ছাড়িয়ে পেঁয়াজটি টুকরা টুকরা করে কেটে গ্রাইন্ডারে পেস্ট বানান। সেই পেস্ট থেকে রস ছেঁকে বের করে নিন। তা আঙুলের সাহায্য়ে স্ক্যাল্পে লাগিয়ে নিতে হবে। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে। পাশাপাশি খুশকির সমস্যাও কমে যাবে। পেঁয়াজের রস চুলে দিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করতে হবে। সপ্তাহে ১-২বার পেঁয়াজের রস ব্যবহার করে ভালো ফল পেতে পারেন।

মোলাসেজিয়া ফাঙ্গাসের কারণে খুশকি হয়। এছাড়াও স্ক্যাল্পে কোনো গুরুতর সমস্যা থাকলে দেখা দিতে পারে খুশকি। এরকম হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কোনো ঘরোয়া উপায়ের উপর ভরসা করবেন না।

/স্বরলিপি

আরো পড়ুন  



সর্বশেষ