ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

হাতের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ জেনে নিন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ১১ মে ২০২৪   আপডেট: ১০:২০, ১১ মে ২০২৪
হাতের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ জেনে নিন

মেনিকিউর। ছবি: প্রতীকী

দুয়ারে মা দিবস। মায়ের সারাদিনের অনেকটা সময় চলে যায় ঘরের কাজ করতে করতে। অফিস গোয়িং মায়েরা ঘড়ির কাটার সঙ্গে দৌড়ে পাল্লা দেন। এমন ব্যস্ততায় পার্লারে যাওয়ার সময় কোথায়? তারপরেও মায়েরা ভুলে গেলে চলবে না যে, তারও একটু যত্ন প্রয়োজন। আসলে শরীরের প্রত্যেকটা অংশের আলাদা আলাদা যত্নের প্রয়োজন হয়। যে দুই হাতে অফিস সামলান, সংসার ও সন্তান সামলান সেই দুই হাতের যত্নে সপ্তাহে অন্তত একবার মেনিকিউরটা সুন্দর করে করে ফেলতে পারেন। পার্লারে যেতে হবে না, বাড়িতে মেনিকিউর করে নেওয়া যায়। জেনে নিন রূপ বিশেষজ্ঞ পরামর্শ।

হারমনি স্পার রূপ বিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা বলেন, একটা বোলোর মধ্যে কুসুম গরম পানি নিয়ে নিতে হবে। তার মধ্যে ফেসওয়াশ বা একটু শ্যাম্পু গুলিয়ে নিতে হবে। ফেসওয়াশ আমাদের মুখের স্কিনই শুধু পরিষ্কার করে না হাত-পায়ের স্কিনও পরিষ্কার করে। ফেসওয়াশ বা শ্যাম্পু মেশানো কুসুম গরম পানিতে হাত পাঁচ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপরে ভালো করে হাত  ধুয়ে নিতে হবে। 

এরপরে একটি প্যাক তৈরি করে নিতে হবে। এজন্য একটি পাত্রে একটু চালের গুড়া নিয়ে তার সঙ্গে সামান্য একটু হলুদ সাথে একটু টক দই এবং একটু মধু মিশিয়ে নেবেন। এরপরে প্যাকটি ব্রাশ বা হাত দিয়ে আপনার হাতর কনুই পর্যন্ত লাগিয়ে নেবেন।  বিশ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর আপনার পছন্দ মতো যেকোন তেল হাতে নিয়ে খুব সুন্দর করে ঘঁষে নিন। আলতো করে ঘঁষবেন, তা নাহলে ত্বকে ভাঁজ পড়ে যাবে। এরপর বেশি করে পানি দিয়ে ধুয়ে নেবেন।

সবার বাড়িতেই পেট্রোলিয়াম জেলি থাকে। এই জেলি প্রত্যেকটা আঙুলে, নখে মেখে নিয়ে হাতটা পানিতে একটু চুবিয়ে নিতে হবে। তারপর লেবুর টুকরো দিয়ে আপনার নখে একটু ঘঁষে নেবেন। দেখা যাবে যে নখ নরম হয়ে গেছে। এরপর সুন্দর করে নখ কেটে নেবেন। এবার চাইলে হাতে নেইলপলিশ লাগিয়ে নিতে পারেন।

পুরো প্রক্রিয়াটা শেষ হওয়ার পরে হাতে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। হাতের নিয়মিত যত্নের জন্য প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে হাত পরিষ্কার করে একটু ময়েশ্চারাইজার অথবা একটু হ্যান্ড ক্রিম লাগিয়ে নিতে পারেন।

/লিপি

সর্বশেষ

পাঠকপ্রিয়