ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মহাসড়কে গাড়ির কাগজ পরীক্ষা করছেন শিক্ষার্থীরা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৭, ১ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহাসড়কে গাড়ির কাগজ পরীক্ষা করছেন শিক্ষার্থীরা

ছবি : শাহীন ভুঁইয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিমানবন্দর সড়কে বাস চাপায় শহীদ রমিজ উদ্দিন কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর প্রতিবাদে ক্ষুব্ধ শিক্ষার্থীরা চতুর্থদিনের মতো রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে।

এর মধ্যে ব্যতিক্রম দৃশ্য দেখা গেছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে। এখানে ট্রাফিক পুলিশের পাশাপাশি কলেজের শিক্ষার্থীরাও চেক করছেন বিভিন্ন গাড়ি ও চালকের কাগজপত্র।

বুধবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মাতুয়াইলে এই দৃশ্য দেখা গেছে। ডিএমআরসি কলেজগেটে ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজের শিক্ষার্থীরা মহাসড়কের এই অংশে প্রতিবাদ কর্মসূচী পালন করছে। একই সঙ্গে যানবাহনের হালনাগাদ কাগজপত্রও চেক করতে দেখা গেছে তাদের।

এ বিষয়ে ওই কলেজের এক শিক্ষার্থীর সঙ্গে কথা বললে তিনি রাইজিংবিডিকে বলেন, রাজধানীর বিভিন্ন স্থানে চলা কর্মসূচীর সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা শান্তিপূর্ণ কর্মসূচী পালন করছি। যেহেতু এটি মহাসড়ক, তাই যান চলাচলে আমরা বিঘ্ন করছি না, যদিও রাস্তায় আজ গাড়ি কম। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর কাজে আমরা সহায়তা করছি লাইসেন্স ও অন্যান্য কাগজপত্র চেকিংয়ে।
 


রোববার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মিম ও আব্দুল করিম সজীব ঘটনাস্থলেই নিহত হন। আহত হন আরও ৮-১০ জন শিক্ষার্থী।

এই ঘটনার পর থেকে রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা অবরোধ-বিক্ষোভ করছে। বুধবার চতুর্থ দিনের মতো রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। সকাল থেকেই ইউনিফর্ম গায়ে ক্লাস বর্জন করে তারা মূল সড়কগুলোতে জড়ো হতে থাকে।

এর আগে গতকাল মঙ্গলবার উত্তরা হাউজ বিল্ডিং, যাত্রাবাড়ীর চৌরাস্তাসহ ফার্মগেট, সায়েন্সল্যাবে ছড়িয়ে ছিটিয়ে শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থীরা বিক্ষোভ করে। এ সময় নিরাপদ সড়কের দাবিতে হাতে হাতে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড বহন করে তারা। সহপাঠীদের মৃত্যুর সঙ্গে জড়িত চালক ও হেল্পারের যথোপযুক্ত শাস্তিসহ রাজধানীর সমস্ত চালকের ড্রাইভিং লাইসেন্স ও দক্ষতা নিয়ে গুরুত্ব দেওয়ার দাবি জানানো হয় তাদের আন্দোলন থেকে।

পরে  মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমানের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিআরটিএ, বিআরটিসিসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে নিয়ে সভা হয়। সভায় ঢাকায় গণপরিবহনে অপ্রাপ্তবয়স্ক ও ড্রাইভিং লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা আসে।




রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৮/হাসান/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়