ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ পোশাক রপ্তানিতে দ্বিতীয়, মাছ উৎপাদনে চতুর্থ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ পোশাক রপ্তানিতে দ্বিতীয়, মাছ উৎপাদনে চতুর্থ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে কসোভোর রাষ্ট্রদূত গুনের উরেয়া সাক্ষাৎ করেছেন।

বৃহস্পতিবার সংসদ ভবনে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। এ সময় শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ পোশাক রপ্তানিতে দ্বিতীয় এবং মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ। তৈরি পোশাক শিল্প দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। বাংলাদেশ এখন সবজি, মাছসহ বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি  করছে। এ সময় স্পিকার কসোভোকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

স্পিকার বলেন, কসোভো নতুন স্বাধীন দেশ হিসেবে উদীয়মান। সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠা করার মাধ্যমে দু’দেশের সম্পর্ক সুদৃঢ় করা সম্ভব।

তিনি বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের ইতিবাচক পরিবেশ রয়েছে। এ সময় তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে কসোভোর ব্যবসায়ী সমাজকে পাটজাত পণ্যের প্রসার- যা পরিবেশবান্ধব, ওষুধ শিল্প ও ১০০টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহবান জানান।

রাষ্ট্রদূত গুনের উরেয়া বলেন, বাংলাদেশের জনগণ খুব আন্তরিক। কসোভোর জনগণের সাথে বাংলাদেশের সবচেয়ে বড় মিল হচ্ছে দুদেশের জনগণই দৃঢ় পারিবারিক বন্ধনে বিশ্বাসী। বাংলাদেশের সাথে কসোভোর বন্ধন সুদৃঢ় করতে কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি করত: সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, বাংলাদেশ স্বল্প সময়ে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে যা অনুসরণযোগ্য। এ সময় তিনি স্পিকারকে কসোভোর আর্থ সামাজিক অবস্থান তুলে ধরে বাংলাদেশে সহযোগিতা কামনা করেন।


ঢাকা/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়