ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঢাকায় দিনে ছয় হাজার টন বর্জ্য হয়

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় দিনে ছয় হাজার টন বর্জ্য হয়

ঢাকার দুই সিটি করপোরেশন এলাকা মিলিয়ে ২০১৪ সালে যেখানে প্রতিদিন পাঁচ হাজার ১০০ টন বর্জ্য ‍উৎপাদিত হতো, সেখানে ২০১৯ সালে এসে প্রতিদিন ছয় টন বর্জ্য উৎপাদিত হচ্ছে।

রোববার সচিবালয়ে নিজের দপ্তরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ‌্য জানান।

তিনটি সিটি করপোরেশনের জন্য জাপান সরকারের দেয়া বর্জ্যবাহী গাড়ির চাবি হস্তান্তরের অনুষ্ঠানে মন্ত্রী ধন‌্যবাদ জানান দেশটির রাষ্ট্রদূতকে।  

মন্ত্রী বলেন, চট্টগ্রামে ২০১৪ সালে প্রতিদিন এক হাজার ৬০০ টন বর্জ্য উৎপাদিত হতো, যা ২০১৯ সালে দুই হাজার টন ছাড়িয়েছে। বর্জ্যবাহী নতুন গাড়িগুলো পাওয়ায় ঢাকাতে ৬৫-৮০ শতাংশ এবং চট্টগ্রামে ৭৫-৮৫ শতাংশ বর্জ্য সংগ্রহের সক্ষমতা বৃদ্ধি পাবে।

হস্তান্তর অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী জানান, বাংলাদেশের পরীক্ষিত বন্ধু জাপান সরকার ৭৭ কোটি টাকা মঞ্জুরি সহায়তার অধীনে তিন সিটি করপোরেশনকে ১৫০টি বর্জ্যবাহী গাড়ি দিয়েছে। এই গাড়িগুলোর জন্য তিন সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনায় সক্ষমতা আরো বাড়বে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নোয়াকি ইতো স্থানীয় সরকার মন্ত্রীর কাছে গাড়ির চাবি হস্তান্তর করেন। পরে স্থানীয় সরকার মন্ত্রী চাবিগুলো ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে হস্তান্তর করেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে ৫৬টি করে এবং চট্টগ্রাম সিটি করপোরেশনকে ৩৮টি গাড়ি দেওয়া হয়েছে।

জাপানের পক্ষ থেকে জানানো হয়, পরিবেশ রক্ষায় জাপান ২০০৩ সাল থেকে বাংলাদেশকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে। গত ১০ বছরে তারা বর্জ্য পরিবহনের জন্য ১১২টি গাড়ি দিয়েছে।

স্থানীয় সরকার সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে জাইকার বাংলাদেশ অফিসের সিনিয়র রিপ্রেজেন্টেটিভ ইশোহিরা কাওয়াতিসহ জাপান দূতাবাস ও স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়