ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুন্দরবনের গোলখালীতে হবে আধুনিক পর্যটনকেন্দ্র

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ৬ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনের গোলখালীতে হবে আধুনিক পর্যটনকেন্দ্র

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, খুলনার কয়রা উপজেলায় সুন্দরবনের কোলে বঙ্গোপসাগরের পাদদেশে গোলখালীতে আধুনিক পর্যটনকেন্দ্র গড়ে তোলা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সিদ্ধান্ত প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ তথ‌্য জানান তিনি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রস্তাবটি উত্থাপন করেন খুলনা-৬ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু।

পর্যটন প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে পর্যটনসমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ শুরু করেছে। দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটি মাস্টারপ্ল‌্যান তৈরির কাজ শুরু করেছে। মাস্টারপ্ল‌্যান চূড়ান্ত হওয়ার পর তার বাস্তবায়ন শুরু হবে।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবন এখন বিশ্ব ঐতিহ্যের অংশ, যা প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা সুন্দরবনে আসেন। কিন্তু বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও দক্ষিণ খুলনার গোলখালীতে পর্যটনকেন্দ্র গড়ে তোলা হয়নি। ফলে সুন্দরবনের সৌন্দর্য উপভোগের পাশাপাশি ওই এলাকার ইতিহাস-ঐতিহ্য জানা থেকে পর্যটকরা বঞ্চিত হচ্ছেন।

ওই প্রস্তাবকে সমর্থন জানিয়ে নিজ নিজ এলাকায় একই ধরনের প্রকল্প গ্রহণের প্রস্তাব করেন আওয়ামী লীগের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার, শহীদুজ্জামান সরকার, আ ক ম সরওয়ার জাহান ও পংকজ দেবনাথ এবং বিরোধী দল জাতীয় পার্টির মুজিবুল হক ও রওশন আরা মান্নান।

তাদের বক্তব্যের পর প্রতিমন্ত্রী মহাবুব আলী পর্যটন খাতে সরকারের নেয়া পরিকল্পনা তুলে ধরেন। তিনি সংসদ সদস্যদের ডিও লেটারের ভিত্তিতে অগ্রাধিকার ভিত্তিতে পর্যটনবিষয়ক নতুন প্রকল্প গ্রহণের প্রতিশ্রুতি দিয়ে প্রস্তাবটি প্রত্যাহারের আহ্বান জানান। পরে মূল প্রস্তাবটি প্রত্যাহার করেন সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু।


ঢাকা/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়