ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সীমান্তে বাংলাদেশির মৃত্যুর ঘটনায় বিএসএফের ব্যাখ্যা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সীমান্তে বাংলাদেশির মৃত্যুর ঘটনায় বিএসএফের ব্যাখ্যা

ফাইল ফটো

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার চোষপাড়া সীমান্তে গত বৃহস্পতিবার ভোরে গুলিতে জয়নাল আবেদিন (৩৫) নামে এক বাংলাদেশির মৃত্যু হয়।  এ ঘটনার ব্যাখ্যা দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী (বিএসএফ)।

শুক্রবার (৩ এপ্রিল) এক বার্তায় নিজেদের অবস্থান তুলে ধরে ভারতীয় বাহিনী।

ঢাকায় অবস্থিত দেশটির হাইকমিশনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিএসএফের বার্তায় বলা হয়, ঘটনাটি ঘটে বুধবার (১ এপ্রিল) রাত ৮টা ৫০ মিনিটের দিকে বিএসএফের বিওপি চকলাগড় এলাকার সীমান্তে।  ওই সময় মাদক পাচারকারী চক্র ভারতীয় অংশ থেকে বাংলাদেশে ফেনসিডিলের একটি চালান ঢোকাচ্ছিল।  সে সময় সেখানে টহলরত বিএসএফের একটি দল ওই পাচারকারী চক্রের হামলার শিকার হয়। তখন পাচারকারীদের সতর্কতা দেওয়া হলেও তারা সীমান্তের বেড়া ছিঁড়ে ফেলে।

বিএসএফ আরো দাবি করে, কোনো উপায় না দেখে এবং আত্মরক্ষায় টহল দল ওই পাচারকারীদের গুলি করে। তখন পাচারকারীরা বাংলাদেশের দিকে পালিয়ে যায়, তবে একজনের গায়ে গুলি লাগলে সে আহতাবস্থায় পড়ে থাকে।  আহত ওই ব্যক্তি সেখানেই মারা যায়।  পরে তার পরিচয় জানা যায়, সে বাংলাদেশের ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সমিরনগরের বাসিন্দা।

ঘটনাটি ভারতীয় ভূখণ্ডের মধ্যেই ঘটেছে উল্লেখ করে বিএসএফের পক্ষ থেকে আরো দাবি করা হয়, গত বছরের অক্টোবরে ঢাকায় বাংলাদেশ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও ভারতের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরোর মহাপরিচালক পর্যায়ের সভায় সিদ্ধান্ত হয়, সীমান্তে ফেনসিডিলসহ অন্যান্য অবৈধ পণ্য পাচারের ঘটনা নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।


হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়