ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বাজেটে ৪২১ ছাঁটাই প্রস্তাব, আলোচনা হবে ২টি

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-৩০ ১:০৩:২৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-৩০ ৩:৪৫:১০ পিএম

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটে ৪২১টি ছাঁটাই প্রস্তাব এসেছে। দেশের মন্ত্রণালয় ও বিভাগের ৫৯টি দাবির বিপরীতে বিরোধীদল জাতীয় পার্টি ও বিএনপির ৮ জন সংসদ সদস্য ছাঁটাই প্রস্তাব করেছেন।  

মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। বৈঠকে আজ ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস হয়ে ১ জুলাই থেকে এ বাজেট কার্যকর হবে।

ছাঁটাই প্রস্তাব নিয়ে আলোচনার পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী সংসদ সদস্যদের প্রতি কণ্ঠভোট আহ্বান করেন। সংসদজুড়ে ‘হ্যাঁ’ শব্দ শোনা যাওয়ায় ছাঁটাই প্রস্তাব নাকচ হয়ে যায়।

ছাঁটাই প্রস্তাব যারা করেছেন তারা হলেন– জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, ফখরুল ইমাম, লিয়াকত হোসেন খোকা, মুজিবুর রহমান (চুন্নু), রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ। 

৫৯টি দাবির মধ্যে সংসদ সচিবালয় এবং লেজিলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে কোনও ছাঁটাই প্রস্তাব নেই। অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের একটি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের চার থেকে নয়টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এসব দাবির মধ্যে সময় বিবেচনা করে দুই-তিনটির বিষয়ে আলোচনার সুযোগ দিয়েছেন।    

ছাঁটাই প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে এর বেশির ভাগই নীতি অনুমোদন ছাঁটাই প্রস্তাব এবং কিছু রয়েছে মিতব্যয়ী ছাঁটাই। 



ঢাকা/আসাদ/এসএম