RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

বড় কোনো পরিবর্তন ছাড়াই ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৪, ৩০ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বড় কোনো পরিবর্তন ছাড়াই ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস

একাদশ জাতীয় সংসদে ২০২০-২১ নতুন অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পাস হয়েছে। ১ জুলাই (বুধবার) থেকে এ বাজেট কার্যকর হবে।

মঙ্গলবার (৩০ জুন) জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কণ্ঠভোটে এ বাজেট পাস হয়।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় বছরের দ্বিতীয় এবং টানা ১২তম বাজেট এটি। আর অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট।

দুপুরে সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার উপস্থিতিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট পাস করার জন্য উপস্থাপন করেন।

অর্থমন্ত্রী ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের কার্যাদি নির্বাহের জন্য যংযুক্ত তহবিল হতে অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব দেওয়ার জন্য আনিত বিলটি (নির্দিষ্টকরণ বিল-২০২০) পাসের প্রস্তাব করেন। এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বাজেট পাস করার জন্য সংসদ সদস্যদের প্রতি কণ্ঠভোট আহ্বান করেন। সংসদ জুড়ে ‘হ্যাঁ’ শব্দ শোনা যায়। ‘না’ এর পক্ষে কেউ ভোট দেননি। এরপর কণ্ঠভোটে পাস হয় ২০২০-২১ অর্থবছরের বাজেট। আর সরকারি দলের সদস্যদের কণ্ঠভোটে বিরোধী দলের ছাঁটাই প্রস্তাবগুলো নাকচ হয়ে যায়।

গত ১১ জুন অর্থমন্ত্রী মুস্তফা কামাল সংসদে বাজেট উপস্থাপনের পর মোট ৩৫ জন সংসদ সদস্য ২০২০-২১ অর্থবছরের বাজেট আলোচনায় অংশ নিয়ে ১৫ ঘণ্টা ১০ মিনিট আলোচনা করেন। ২০২০-২১ অর্থবছরের প্রথম দিন (১ জুলাই বুধবার) থেকে এ বাজেট কার্যকর হবে।

এর আগে ৪২১টি ছাঁটাই প্রস্তাব আসে। দেশের মন্ত্রণালয় ও বিভাগের ৫৯টি দাবির বিপরীতে বিরোধীদল জাতীয় পার্টি ও বিএনপির  ছাঁটাই প্রস্তাব দেন। যেসব সংসদ সদস্য এ প্রস্তাব দিয়েছেন তারা হলেন, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, শামীম হায়দার পাটোয়ারী, পীর ফজলুর রহমান, ফখরুল ইমাম, লিয়াকত হোসেন খোকা, মুজিবুর রহমান (চুন্নু) ও রওশন আরা মান্নান এবং বিএনপির হারুনুর রশীদ।

৫৯টি দাবির মধ্যে সংসদ সচিবালয় এবং লেজিলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে কোনো ছাঁটাই প্রস্তাব নেই। অর্থমন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের একটি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে। এছাড়া অন্যান্য মন্ত্রণালয়ের চার থেকে ৯টি করে ছাঁটাই প্রস্তাব রয়েছে।

সংসদের বৈঠকের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, এসব দাবির মধ্যে সময় বিবেচনা করে দুইটির ক্ষেত্রে আলোচনার কথা বলেন।

১০ জুন সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। এর পরের দিন আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের শিরোনাম রাখা হয় 'অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা'।

 

ঢাকা/আসাদ/এসএম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়