ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

‘ফাইল যাতে অহেতুক আটকে রাখা না হয়’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২২, ২৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফাইল যাতে অহেতুক আটকে রাখা না হয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক : সততার সঙ্গে দায়িত্ব পালনের জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেছেন, ‘আসুন সকলে মিলে শুদ্ধ হই, সেবাধর্মী হই, দীর্ঘসূত্রতা পরিহার করি। মনে রাখতে হবে, কোনো সেবাপ্রার্থীকে যেন মন্ত্রণালয় থেকে কোনো অজুহাতে ফিরিয়ে দেওয়া না হয়। কারো ফাইল যাতে অহেতুক আটকে রাখা না হয়।’

রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে এর আওতাধীন দপ্তর ও সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘রাজউক, গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ মন্ত্রণালয়ের সকল দপ্তর-সংস্থাকে জনবান্ধব করতে চাই। সকল বিভাগে পরিচ্ছন্নতা ফিরিয়ে আনতে চাই। একজন মানুষও যেন আমাদের মন্ত্রণালয় ও দপ্তর-সংস্থায় সেবা নিতে এসে টাকার কারণে আটকে না থাকে, ঠুনকো অজুহাতে যেন সেবা থেকে বঞ্চিত না হয়।’

মন্ত্রণালয় দপ্তরগুলোর কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে  আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘অর্থনীতিতে সমৃদ্ধ, মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে ও মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিরাম পরিশ্রম করে চলেছেন। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার টিমের সদস্য। আমাদের প্রত্যেককে মনে রাখতে হবে, আমরা সকলে প্রজাতন্ত্রের কর্মচারী।

‘সংবিধানের অনুচ্ছেদ ৭ অনুযায়ী, প্রজাতন্ত্রের মালিক এ দেশের সাধারণ মানুষ। সাধারণ মানুষদের কর্মচারী আমরা। আমরা প্রজাতন্ত্রের কর্মচারী। যাদের ট্যাক্সের টাকায় আপনাদের বেতন ও আমার সম্মানি দেওয়া হয়। তাদের কল্যাণের জন্য এই রাষ্ট্রব্যবস্থা তাদের জন্য আমরা একটি টিমে কাজ করছি। এটা অবশ্যই মনে রাখতে হবে। অতীতের ভুল, অশুদ্ধতা, অনাকাঙ্ক্ষিত অনিয়ম, দুর্নীতি থেকে বেরিয়ে আসতে হবে,’ বলেন মন্ত্রী।

মন্ত্রী মন্ত্রণালয়ের শুদ্ধাচার পুরস্কার ২০১৭-১৮ এর সনদপত্র বিতরণ করেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ শামীম আখতার এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইফুর রহমানকে মন্ত্রণালয়ের শুদ্ধাচার পুরস্কারে ভূষিত করা হয়।

এ সময় শ ম রেজাউল করিম বলেন, আমাদের আত্মশুদ্ধির প্রয়োজন। অতীতের গ্লানি, অনিয়ম, দুর্নীতি, অনৈতিকতাকে পরিহার করে আমাদেরকে শুদ্ধ হতে হবে। আমরা আশা করছি, শুদ্ধাচার পুরস্কারে প্রত্যোকেই উৎসাহিত হবেন।

এর আগে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার মন্ত্রণালয়ের পক্ষে এবং গণপূর্ত অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, স্থাপত্য অধিদপ্তর, নগর উন্নয়ন অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, সরকারি আবাসন পরিদপ্তর ও অভ্যন্তরীণ নিরীক্ষা পরিদপ্তরের প্রধানগণ বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন।

গণপূর্ত অধিদপ্তরের সেবা সপ্তাহের উদ্বোধন :
রাজধানীর সেগুনবাগিচায় রোববার বিকেলে গণপূর্ত অধিদপ্তর মিলনায়তনে গণপূর্ত অধিদপ্তরের সেবা সপ্তাহ আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন এবং স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, ‘কোনো অজুহাতে কোনো উন্নয়ন কর্মকাণ্ড যেন স্তিমিত না হয়ে যায়। ইতোমধ্যে গণপূর্ত অধিদপ্তরের অনেক পরিবর্তন সূচিত হয়েছে। কিন্তু পরিবর্তনের গতি আরো বাড়াতে হবে।’

তিনি বলেন, আপনাদের কর্মকাণ্ডে, আচার-আচরণে অনেক গতি ফিরে এসেছে। স্বচ্ছতা ও দায়বদ্ধতা ফিরে এসেছে। দৃশ্যমান উন্নয়ন কাজ সবার সামনে নিয়ে আসতে হবে। গণপূর্ত অধিদপ্তরের গৌরবকে পুনরুদ্ধার করতে হবে।

এর আগে মন্ত্রী গণপূর্ত অধিদপ্তর চত্বরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে গণপূর্ত অধিদপ্তরের সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

                         


রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ