ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির সুপারিশ  

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৬, ২৪ সেপ্টেম্বর ২০২০  
ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির সুপারিশ  

দক্ষিণাঞ্চলসহ সারাদেশে ভিয়েতনামের নারিকেল চাষ বৃদ্ধির লক্ষ্যে মন্ত্রণালয় লিফলেট তৈরি করে কৃষকদের মধ্যে বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।  কমিটির সভাপতি মতিয়া চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।  

সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এলাকায় পাতকূয়া খনন/স্থাপন  বৃদ্ধি, ইউক্যালিপটাস গাছ কেটে কাঁঠাল, জাম ও নিম চারারোপণ এবং আউশ ধান ও গম চাষে উদ্বুদ্ধ করার জন্য কমিটি সুপারিশ করা হয়।

বৈঠকে নারিকেলজাত পণ্য যেমন- কোকোপিট, কয়ের ফাইবার, কয়ের বাস্কেট, ফোম ম্যাট্রেস, ইউন্ডার শিল্ড, অর্কিড, স্টিক ইত্যাদি রপ্তানির উদ্দেশ্যে অর্থ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে কৃষিপণ্য হিসেবে অর্ন্তভুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কমিটির মাধ্যমে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
 
করোনায় আক্রান্ত হয়ে কৃষি মন্ত্রণালয়ের যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো এবং তাদের পরিবারের কাছে শোক বার্তা পাঠানোর জন্য কমিটি সিদ্ধান্ত নেয়।

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান বিভিন্ন সংস্থা প্রধানসহ কৃষি মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়