ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘তুরস্কে বঙ্গবন্ধু ও ঢাকায় কামাল আতাতুর্কের ভাস্কর্য হবে’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ৮ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:৪৪, ৮ ডিসেম্বর ২০২০
‘তুরস্কে বঙ্গবন্ধু ও ঢাকায় কামাল আতাতুর্কের ভাস্কর্য হবে’

বাংলাদেশ ও তুরস্কের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক পুরনো এবং অভিন্ন বিশ্বাসের ওপর প্রতিষ্ঠিত। এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করতে তুরস্কে বঙ্গবন্ধু ও ঢাকায় কামাল আতাতুর্কের ভাস্কর্য নির্মাণ হবে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) সকালে সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানান সেতুমন্ত্রী।

মন্ত্রী বলেন, মুসলিম প্রধান দেশ হিসেবে বাংলাদেশ ও তুরস্ক উদার গণতন্ত্র চর্চায় বিশ্বাসী।  ইউরোপ ও এশীয় সংস্কৃতির সংযোগস্থল তিন সমুদ্রের দেশ তুরস্ক। দুই দেশের মাঝে রয়েছে সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অদম্য গতিতে এগিয়ে যাওয়া এবং অর্থনৈতিক সমৃদ্ধি ও কোভিড পরিস্থিতি মোকাবিলাসহ সামাজিক খাতের উন্নয়নে তুরস্ক সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করেন তুরস্কের রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত জানান, ২০১৮ সালে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য এবং ঢাকায় কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন। ইতিহাস ও ঐতিহ্যের স্মারক হিসেবে তুরস্কজুড়ে অনেক ভাস্কর্য রয়েছে।  কিন্তু এ নিয়ে তুরস্কে কোনো ভিন্নমত কিংবা বিতর্ক নেই।

এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী অর্থনীতি, অবকাঠামো, কর্মসংস্থান এবং সাংস্কৃতিক ক্ষেত্রে দুই দেশের মাঝে বিদ্যমান সম্পর্ক এগিয়ে নেওয়ার আরও সুযোগ রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়