ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘করোনায় উদ্যোক্তাদের বড় চ্যালেঞ্জ অর্থের জোগান’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ১২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:৫৩, ১২ ডিসেম্বর ২০২০
‘করোনায় উদ্যোক্তাদের বড় চ্যালেঞ্জ অর্থের জোগান’

যেকোনো উদ্যোক্তার কাজ শুরু করতে অর্থের জোগানই বড় চ্যালেঞ্জ  বলে মনে করছেন এই খাত সংশ্লিষ্টরা। তাদের মতে, প্রতিযোগিতাপূর্ণ বাজারে অনেক তরুণ উদ্যোক্তা নতুন আইডিয়া নিয়ে এলেও পুঁজির সংকটে তারা দীর্ঘমেয়াদে বাস্তবায়ন করতে পারেন না। শনিবার (১২ ডিসেম্বর) অনলাইন প্লাটফর্মে আয়োজিত ‘এক্সিলারেটর বাংলাদেশ ৩.০: আগামী দশকে উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে বিবেচ্য বিষয় ও জাতীয় সংলাপ’ শীর্ষক  আলোচনা তারা এসব কথা বলেন। 

ইয়ুথ কো ল্যাব ব্যানারে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও সিটি ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এই সংলাপ অনুষ্ঠিত হয়। আয়োজনে সহযোগী হিসেবে ছিল স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ও দেশের বিজনেস কনসালট্যান্সি প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স।

ইয়ুথ কো ল্যাব হচ্ছে ইউএনডিপি ও সিটি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত তরুণদের জন্য একটি প্লাটফর্ম। এই প্লাটফর্মের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে (এসডিজি) তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকদের বিনিয়োগের মাধ্যমে ক্ষমতায়নে সহযোগিতা করা হয়।  

সংলাপে ইউএনডিপির আঞ্চলিক যুব প্রকল্পের ম্যানেজার সাভিন্দা রানাতুঙ্গা বলেন, ‘ইউএনডিপি বরাবরই তরুণদের সম্ভাবনাময় ক্ষমতা ও তাদের বিনিয়োগ সম্প্রসারণকে গুরুত্ব দিয়ে আসছে। এছাড়া,  সংস্থাটি এসডিজি লক্ষ্য অর্জনে তরুণদের নেতৃত্ব, নতুন উদ্ভাবন, উদ্যোক্তা সৃষ্টিতে সহায়ক হিসেবে কাজ করছে।’

সিটি ব্যাংক এনএ বাংলাদেশ-এর ক্যাপিট্যাল মার্কেট অ্যান্ড অ্যাডভাইজরি শাখার পরিচালক ও হেড অব ব্যাংকিং শামস জামান বলেন, ‘ইয়ুথ কো ল্যাব প্লাটফর্মে সিটি ফাউন্ডেশন অত্যন্ত আনন্দিত ও গর্বিত। এই প্লাটফর্মে তরুণরা সামাজিক ও পরিবেশের নতুন সমস্যা সমাধানের মাধ্যমে আগামী দিনে নতুন নেতৃত্ব ও উন্নয়নে অবদান রাখতে পারবে।’

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা জাবিন বলেন, ‘সরকার দৃঢভাবে বিশ্বাস করে স্টার্টআপের মাধ্যমে চাকরির নতুন সুযোগ ও সম্ভাবনার ক্ষেত্র তৈরি হবে। এক্ষেত্রে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড দেশের তরুণ উদ্যোক্তাদের প্রয়োজনীয় সমস্যা সমাধানে সহযোগিতা করতে প্রস্তুত।’ ইউএনডিপি ও সিটি ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘ইয়ুথ কো ল্যাব সারা বাংলাদেশের তরুণ উদ্যোক্তাদের জন্য একটি নতুন দ্বার উন্মুক্ত করেছে।’

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউএনডিপি বাংলাদেশের ইয়ুথ প্রোগ্রাম কো-অর্ডিনেটর ফয়েজ আহমেদ ও লাইট ক্যাসল পার্টনার্স-এর প্রজেক্ট ম্যানেজার ও সিনিয়র বিজনেস কনসালট্যান্ট মেহাদ উল হক। এতে দুটি সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপির ব্যাংকক রিজওনাল হাব-এর ইনোভেশন স্পেশালিস্ট কি লিন (লিংকা)ও  লাইটক্যাসল পার্টনার্স-এর নির্বাহী পরিচালক বিজন ইসলাম।

সংলাপে সরকারি শীর্ষ কর্মকর্তা, উদ্যোক্তা, একাডেমিশিয়ান, তরুণ ব্যবসায়ী নেতা, বেসরকারি ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

প্রসঙ্গত, ইয়ুথ কো ল্যাব বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৫টি দেশে নতুন নেতৃত্ব, সোশ্যাল ইনোভেশন ও উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে এসডিজি বাস্তবায়ন তরান্বিত করতে কাজ করে থাকে।

ঢাকা/হাসান/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়