ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘চিন্তায় ছিলাম ভোট কিভাবে দেবো’

হাসিবুল ইসলাম মিথুন, হবিগঞ্জ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ১৪ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৫:২০, ১৪ ফেব্রুয়ারি ২০২১
‘চিন্তায় ছিলাম ভোট কিভাবে দেবো’

হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের বাসিন্দা নাসিমন বেগম।  জীবনে অনেকবার ভোট দিয়েছেন তিনি। কিন্তু এই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এ ভোট দেবেন।  ইভিএম কী, তা চেনেন না।  ইভিএমে ভোট কীভাবে দেবেন, তা নিয়ে চিন্তায় ছিলেন। 

কিন্তু ভোট দিতে এসে দেখেন ইভিএমে ভোট দেওয়া একদম সহজ।  তাই ভোট দিয়ে খুব আনন্দের সঙ্গেই বলছিলেন, ‘ইভিএমে ভোট দেওয়া এত সোজা’। 

রোববার (১৪ ফেব্রুয়ারি) দেশের ৫৫টি পৌরসভার ভোট হচ্ছে। হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট দিচ্ছেন ভোটাররা। 

ভোট দেওয়ার পর নসিমন বেগম বলেন, ‘সারাজীবন দিলাম কাগজে টিপ দিয়া ভোট।  এইবার দিছি মেশিনের মধ্যে চাপ দিয়া ভোট।  আগের থেকে এইভাবে ভোট দেওয়া অনেক সোজা। ’

তিনি বলেন, ‘জীবনে কোনো দিন মেশিনে ভোট দেইনাই। এই জন্যে ভয় ভয় করছিল।  তবে মেশিনে ভোট দিমু সেইটা নিয়ে খুব আগ্রহী ছিলাম।  আমি প্রথমে বুঝতে পারছিলাম না। পরে এখানকার একজন আমাকে দেখাইয়া দিলে আমি ভোট দেই। দেখি মেশিনে আগুলের চাপ দেওয়ার পর আমার ছবি ভাসছে। এরপর মার্কায় টিপা সুইচ দিছি আর ভোট হইয়া গেলে গেছে। এখন খুবই ভালা লাগছে। ’

হবিগঞ্জের চুনারুঘাট পৌরসভার আরেক বাসিন্দা হামেদ মিয়া বলেন, ইভিএমে ভোট হচ্ছে, খুবই ভালো।  

ইসির দেওয়া তথ্যমতে, ৫৫টি পৌরসভায় তিন পদে ২ হাজার ৯০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।  এর মধ্যে মেয়র পদে ২১৭, সংরক্ষিত নারী কমিশনার পদে ৬১৮ জন এবং সাধারণ কমিশনার পদে ২ হাজার ৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। চতুর্থ ধাপে ৭৯৩টি ভোটকেন্দ্রের ৪ হাজার ৮৮৯ ভোটকক্ষে ১৬ লাখ ৬৭ হাজার ২২৪ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৩২ হাজার ৪২৮ জন এবং মহিলা ভোটার ৮ লাখ ৩৪ হাজার ৭৮৬ জন।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়