ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাজেটে ১৩৮৫৮ কোটি টাকা বরাদ্দ চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ২৫ মার্চ ২০২১   আপডেট: ১৩:৪৭, ২৫ মার্চ ২০২১
বাজেটে ১৩৮৫৮ কোটি টাকা বরাদ্দ চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়

আগামী ২০২১-২০২২ অর্থবছরে জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ১৩৮৫৮ কোটি টাকা বরাদ্দ চেয়েছে। যা চলতি অর্থবছরের ২০২০-২০২১ অর্থবছরের জন্য বরাদ্দের চেয়ে ২৭ শতাংশ বেশি। চলতি অর্থবছর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রয়েছে ১০৮৫৮ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) অর্থ বিভাগের একজন কর্মকর্তা জানান, ইতোমধ্যে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু হয়েছে।  নিয়ম অনুযায়ী প্রতি বছর বাজেট প্রণয়নের আগে বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে তাদের সম্ভাব্য চাহিদা পাঠাতে বলা হয়। এরই অংশ হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ  মন্ত্রণালয় তাদের বাজেট বরাদ্দ বাড়ানোর অনুরোধ করেছে।

তিনি বলেন, করোনার কারণে গত চলতি অর্থবছরের বাজেটে স্বাস্থ্য বিভাগকে অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে। দেশে করোনার প্রকোপ আবার বাড়ছে। বিষয়টি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

জানা গেছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় চলতি অর্থ বছরের চেয়ে আগামী অর্থবছরের জন্য ৩০০০ কোটি টাকা বেশি বরাদ্দ চেয়েছে। এক্ষেত্রে হয়তো তাদের অতটা বরাদ্দ দেওয়া সম্ভব হবে না। তবে আসন্ন ২০২১-২২ বাজেটের বরাদ্দের মধ্যে মন্ত্রণালয় যা দাবি করেছে তার তুলনায় ১৯৫১ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হতে পারে।  অর্থাৎ আগামী অর্থবছর স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য বাজেট বরাদ্দ ১২,৮০৯ কোটি টাকা দেওয়া হতে পারে।

সম্প্রতি বিষয়টি নিয়ে অর্থ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ত্রিপক্ষীয় একটি সভা অনুষ্ঠিত হয়েছে সেখানে বিষয়টি নিয়ে আলোচনা শেষে এ সিদ্ধান্ত হয় বলে সূত্র জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কিছু অতিরিক্ত বরাদ্দ মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়নের জন্য চাওয়া হয়েছিল। আমরা অতিরিক্ত ৪,৯৫১ কোটি টাকা চেয়েছিলাম। তবে অর্থ বিভাগ ১৩,৮৫৮ কোটি টাকা অনুমোদন দিয়েছে।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের বার্ষিক ব্যয়ের পারফরম্যান্স সন্তেষজনক নয় বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

সূত্র জানায়, চলতি অর্থবছরের প্রথম আট মাসে তারা মোট বাজেট বরাদ্দের মাত্র ২০.৩১ শতাংশ ব্যয় করতে পেরেছে।  এছাড়া তাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এইডিপি) বাস্তবায়নের হারও সন্তোষজনক নয়। মন্ত্রণালয়টি এডিপি বরাদ্দের মাত্র ৩৩.৩৩ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, স্বাস্থ্য সেবা বিভাগের উন্নয়ন বরাদ্দ ব্যয় করার সামর্থ্য নেই। এছাড়াও, কোভিড-১৯ মহামারি এবং প্রকল্প পরিচালকদের ঘন ঘন পরিবর্তনের কারণে প্রকল্প বাস্তবায়নে বাধার সৃষ্টি করে।  

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়