Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

টিকা আনতে সরকার কাজ করছে, প্রসেসিংয়ের দায়িত্ব এজেন্টের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ২৫ এপ্রিল ২০২১  
টিকা আনতে সরকার কাজ করছে, প্রসেসিংয়ের দায়িত্ব এজেন্টের

ফাইল ছবি

ভারত থেকে করোনা টিকা আসার ক্ষেত্রে যে শঙ্কা তৈরি হয়েছে, তা সমাধানে সরকার নিয়মিত যোগাযোগ করাসহ প্রয়োজনীয় দায়িত্ব পালন করে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.  একে আব্দুল মোমেন। 

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন গতকাল গণমাধ্যমকে বলেছিলেন, ভারত থেকে টিকা আনার জন্য সরকারকে স্টেপ নিতে হবে। তার এই বক্তব্যের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী রাইজিংবিডিকে এ কথা বলেন।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী সরকার টাকা দিয়েছে, পরবর্তী দায়িত্ব পালন করবে এজেন্ট। মন্ত্রী বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলাপ করা হয়েছে। ভারত অঙ্গীকার করেছে টিকা দিবে, তবে কিছুটা ডিসরাপশন হচ্ছে। 

গত বছরের নভেম্বরে সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কেনার চুক্তি করে বাংলাদেশ। বেক্সিমকো ফার্মা ওই টিকা সংরক্ষণ ও সরবরাহের দায়িত্বে রয়েছে।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। জানুয়ারিতে ৫০ লাখ ডোজ দেওয়ার পর ভারতে ব্যাপক সংক্রমণের মধ্যে বিপুল চাহিদা তৈরি হয়। অন্যদিকে বিশ্বজুড়ে টিকার সংকটের কারণে ফেব্রুয়ারির চালানে বাংলাদেশ ২০ লাখ ডোজ হাতে পায়।  এরপর আর কোনো টিকা আসেনি।

প্রসঙ্গত, শনিবার (২৪ এপ্রিল) করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন সাংবাদিকদের সঙ্গে আলাপে বলেন, ‘সেরাম থেকে টিকা পাওয়ার ব্যাপারে সরকারের আর চুপ করে থাকার উপায় নেই।’ 

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়