ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আজও ঢাকায় ফিরছে মানুষ

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৪, ১৮ মে ২০২১   আপডেট: ১৩:০৯, ১৮ মে ২০২১
আজও ঢাকায় ফিরছে মানুষ

লকডাউনে আন্তঃজেলা বাস, ট্রেন ও লঞ্চ বন্ধ। তারপরও নানারকম ভোগান্তির মধ্য দিয়ে গ্রামে যাওয়া ঈদের ছুটি শেষে ঢাকায় কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ।

মঙ্গলবার (১৮ মে) রাজধানীর সায়েদাবাদ, যাত্রাবাড়ী, আমিন বাজার এলাকায় ঢাকায় ফিরে আসা মানুষের ভিড় দেখা গেছে। বিভিন্নভাবে বাসে, ট্রাকে, অটোতে করে অতিরিক্ত ভাড়া গুণে ফিরছে মানুষ। 

কুমিল্লা থেকে ফিরছেন বেসরকারি চাকরিজীবী আবু জাফর। তিনি বলেন, অনেক কষ্ট করে গিয়েছিলাম।  আবার কষ্ট করে গাড়ি বদলে আসতে হয়েছে। কুমিল্লা থেকে আসতে ৩০০ টাকারও বেশি খরচ হয়েছে।  একদিন বেশি ছুটি নিয়েছি, তাই ভোরে রওনা হয়েছিলাম। এখন দশটা বাজে, অফিসে যাচ্ছি। 

এত ভোগান্তি আর কষ্ট করেও বাড়িতে কেনো গেলেন- জানতে চাইলে আবু জাফর বলেন, বাড়িতে বউ-ছেলে-মেয়ে আর মা আছেন। তাই করোনার মধ্যেও কষ্ট করে, প্রিয়জনদের সঙ্গে ঈদ করে ফিরেছি। 

পোশাক কারখানরায় কর্মকর্তা ইয়াকুব আহমেদ আসছেন শরীয়তপুর থেকে।  তিনি বলেন, গাড়ি পরিবর্তন করে ফেরিতে মাওয়া পর্যন্ত এসেছি।  তারপর ফেরি পার হয়ে মাওয়া এসে আবারও গাড়ি বদলে তারপর যাত্রাবাড়ী পর্যন্ত এলাম।  বাড়িতে সবার সঙ্গে ঈদ করেছি। করোনার বাস্তবতা মেনে নিয়েই আমাদের চলতে হবে। তবে সাবধানে থাকতে হবে সবাইকে। 

সরেজমিনে গাবতলী ও আমিন বাজার এলাকায় দেখা যায়, ফরিদপুর, যশোর, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধাসহ বিভিন্ন জেলা থেকে মানুষেরা বাস, ট্রাক, মাইক্রো, প্রাইভেটকার, অটোতে গাদাগাদি করে এসে আমিন বাজারে নামছেন।  সেখান থেকে হেঁটে গাবতলী হয়ে বিভিন্ন পরিবহনে করে রাজধানীতে ঢুকছেন।  মনির, সাদেক, কোহিনুর বেগম, সোলায়মান আহমেদসহ কয়েকজনের সঙ্গে এই প্রতিবেদকের কথা হয়েছে। তারা জানিয়েছেন, যাত্রাপথে কষ্টের পাশাপাশি ঢাকায় ফেরার জন্য অতিরিক্ত ভাড়া গুণতে হয়েছে সবাইকে। 

ঢাকায় ফেরার পাশাপাশি আজও অনেককে দেখা গেছে, ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি যেতে।  এদের মধ্যে বেসরকারি চাকরিজীবী, ছোট ব্যবসায়ী, বিভিন্ন ভবনের কেয়ার টেকার, মার্কেটে কাজ করা সেলসম্যানসহ অনেকেই আছেন।  লকডাউন আবার বাড়ার কারণে এবং ঈদের সময় ছুটি না পাওয়ার জন্য তারা তখন বাড়ি যেতে পারেননি।  এখন যাচ্ছেন বলে জানিয়েছেন কয়েকজন যাত্রী।

গাবতলী, আমিন বাজার এলাকা ঘুরে দেখা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকা থেকে যাত্রীরা বাসে, অটোতে এসে গাবতলী নামছেন। তারপর হেঁটে পার হচ্ছেন আমিনবাজার ব্রিজ। ব্রিজের পশ্চিম পাশ থেকে বিভিন্ন পরিবহনে চড়ে গাদাগাদি করে তারা বিভিন্ন গন্তব্যে যাচ্ছেন। সাভার, মানিকগঞ্জ, পাটুরিয়া এলাকা থেকে আসা গণপরিবহনগুলো আমিন বাজার এসে যাত্রী নামিয়ে দিচ্ছে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় এসব বাস ঢুকতে দেওয়া হচ্ছে না বলে জানান দায়িত্বরত ট্রাফিক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন। 

মেসবাহ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়