ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তিন প্রকল্পে ইসি পাচ্ছে ৭১৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২০ মে ২০২১  
তিন প্রকল্পে ইসি পাচ্ছে ৭১৮ কোটি টাকা

আগামী ২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) নির্বাচন কমিশনকে (ইসি) তিন প্রকল্পের জন্য ৭১৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বর্তমানে ইসির তিনটি প্রকল্প চলমান আছে। 

নতুন অর্থবছরের এডিপির খসড়া থেকে এ তথ্য জানা গেছে।  গত মঙ্গলবার (১৮ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এডিপির খসড়া অনুমোদন দেন এনইসি চেয়াপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট অধিবেশনে নতুন অর্থবছরের এডিপি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

আগামী অর্থবছরের খসড়ায় দেখা গেছে, ‘নির্বাচন কমিশন সচিবালয়ের সক্ষমতা বৃদ্ধি ও শক্তিশালীকরণ’ প্রকল্পটি জুলাই ২০১৮ থেকে জুন ২০২২ সালে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।  এ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৩০ কোটি ৬২ লাখ টাকা।  আগামী অর্থবছরে এ প্রকল্পটিতে বরাদ্দ দেওয়া হয়েছে ১৯ কোটি ৯০ লাখ টাকা। চলতি অর্থবছরের আরএডিপিতে এ প্রকল্পের বরাদ্দ আছে ৮ কোটি ৩৮ লাখ টাকা।

‘নির্বাচন ব্যবস্থায় তথ্যপ্রযুক্তি প্রয়োগের লক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)’ প্রকল্পটি জুলাই ২০১৮ থেকে জুন ২০২৩ সালে প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ নির্বাচন কমিশন।  প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হচ্ছে ৩ হাজার ৮২৫ কোটি টাকা।  এ প্রকল্পে আগামী অর্থবছরের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩৬১ কোটি টাকা।  চলতি বছরের সংশোধিত এডিপিতে প্রকল্পটিতে মোট বরাদ্দ দেওয়া হয়েছে ৬৩২ কোটি টাকা।

‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহেন্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পটি ডিসেম্বর ২০২০ থেকে নভেম্বর ২০২৫ সাল মেয়াদে বাস্তবায়ন করা হচ্ছে এক হাজার ৮০৫ কোটি টাকা।  নতুন অর্থবছরে এ প্রকল্পে বরাদ্দ দেওয়া হয়েছে ৩৩৭ কোটি ৫৬ লাখ টাকা।  চলতি অর্থবছরের আরএডিপিতে এ প্রকল্পে বরাদ্দ রয়েছে ৮৮ কোটি টাকা।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়