ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইসিতে আয়-ব্যয়ের হিসাব জমার শেষ সময় ৩১ আগস্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ৩০ আগস্ট ২০২১  
ইসিতে আয়-ব্যয়ের হিসাব জমার শেষ সময় ৩১ আগস্ট

ফাইল ফটো

রাজনৈতিক দলগুলোকে প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দিতে হয় নির্বাচন কমিশনে (ইসি)। কিন্তু করোনা মহামারীতে বেশিরভাগ রাজনৈতিক দল তাদের আয়-ব্যয়ের  হিসেব এই সময়ের মধ্যে জমা দেয়নি। এই বিবেচনায় নির্ধারিত সময়ের বাইরে অতিরিক্ত আরও একমাস সময় বাড়ায় ইসি। এই হিসেবে ইসির নিবন্ধনে থাকা রাজনৈতিক দলগুলোর ২০২০ এর আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় শেষ হচ্ছে মঙ্গলবার (৩১ আগস্ট)।

বিধিবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে নিবন্ধিত দলগুলোকে ইসিতে আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হবে।

ইসি কর্মকর্তারা জানান, এই বছর বড় দলগুলোসহ বেশিরভাগ দলই নির্ধারিত সময়ে আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দেয়নি। এমনকি হিসাব দেওয়ার সময় বাড়ানোর জন্যও কমিশনে আবেদন করেনি। তারপরও করোনা সংক্রমণ বিবেচনা করে হিসাব জমা দেওয়ার জন্য একমাস বাড়তি সময় দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

কর্মকর্তারা আরও জানান, এখন পর্যন্ত ২০টির মতো রাজনৈতিক দল ইসিতে আয়-ব্যয়ের হিসেব জমা দিয়েছে। তবে মঙ্গলবারের মধ্যে অন্যান্য দলগুলোও তাদের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে পারে।

এর আগে গত ৭ জুন বার্ষিক (২০২০ পঞ্জিকা বছর) আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে নিবন্ধিত সব দলকে চিঠি দিয়েছিলো ইসি। পরে আরও একমাস সময় বাড়িয়ে আবারও চিঠি দেয় কমিশন।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) এর রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী, পূর্ববর্তী পঞ্জিকা বছরে দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসি'র কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে অডিট করতে হবে। প্রতিবেদনে অডিট কোম্পানি এবং দলের উপযুক্ত কর্তৃপক্ষের স্বাক্ষর বা সিলমোহর থাকতে হবে। ২০২০ এর পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোন খাত থেকে কতো টাকা আয় হয়েছে, কতো টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হবে।

২০০৮ থেকে নিবন্ধন প্রথা চালুর পর গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর আর্থিক লেনদেনের হিসাব দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর। বর্তমানে ইসি'র নিবন্ধনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী, নিবন্ধিত কোনো দল পরপর তিন বছর কমিশনে আর্থিক প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হলে সেই দলের নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির।

ঢাকা/হাসিবুল/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়