ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পর্যটন কেন্দ্রে সাইকেল পার্কিংয়ের ব্যবস্থা রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ২৪ সেপ্টেম্বর ২০২১  
পর্যটন কেন্দ্রে সাইকেল পার্কিংয়ের ব্যবস্থা রাখার দাবি

দেশের সব পর্যটন কেন্দ্রে সাইকেল পার্কিং ব্যবস্থা রাখাসহ ১০ দফা সুপারিশ জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও বাংলাদেশ টুরিস্ট সাইক্লিং।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ‘নিরাপদ ভ্রমণ করুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন’ স্লোগানে সাইকেল র‍্যালি শেষে মানববন্ধনে বক্তারা এই দাবি জানান। 

পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সাইকেল শুধুমাত্র যাতায়াতের জন্য নয়, পরিবেশের অন্যতম প্রধান বাহন। কিন্তু আমরা এই সাইকেল চলাচলকে নিরাপদ করতে পারিনি। আজ অন্যতম প্রধান উদ্দেশ্য হবে আমরা নিজেরা নিরাপদে সাইকেলে চলাচল করব এবং অন্যের অসুবিধার কারণ হবো না।

তিনি বলেন, লেনসহ সাইকেল চলাচলের অন্যান্য প্রতিবন্ধকতাগুলো দূর করা দরকার। সচেতনতামূলক প্রচারণার জন্য বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কর্তৃপক্ষকে ভূমিকা রাখতে হবে।

অন্যান্য সুপারিশগুলো হলো— সাইকেল নেটওয়ার্ক তৈরি করা (যেমন- বাসা থেকে কর্ম স্থান বা শিক্ষাপ্রতিষ্ঠান পর্যন্ত করতে হবে); সাইকেলবান্ধব অবকাঠামো তৈরি; সাইকেল আরোহীদের আরও সচেতনভাবে সাইকেল চালানোর জন্য সর্তক করা ও নিয়ম মেনে চালাতে উৎসাহিত করা; সাইকেল লেন ব্যবহার করার প্রতি সচেতনতা সৃষ্টি করা; পরিবেশবান্ধব এই বাহনটি ব্যবহারের সুবিধা নিয়ে শিক্ষার্থীদের সাইক্লিংয়ের প্রশিক্ষণের ব্যবস্থা করা; দুর্ঘটনা রোধ করতে নিরাপদ সড়ক ও সাইকেল লেনের ব্যবস্থা করা; যে স্বল্প পরিমাণ সাইকেল লেন আছে তা দখলমুক্ত করে নিরাপদ সাইক্লিং করার নিশ্চয়তা দেওয়া; পারিবারিকভাবে সন্তানকে সাইকেল চালানোয় উৎসাহিত করার জন্য জনমত গড়ে তোলা এবং দেশি-বিদেশি টুরিস্ট সাইক্লিস্টদের সরকারি সুযোগ সুবিধার অন্তর্ভুক্ত করা।

বাংলাদেশ টুরিস্ট সাইক্লিংয়ের প্রধান সমন্বয়ক আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার সমিতির চেয়ারম্যান মনজুর হোসেন ঈশা, বাংলাদেশ টুরিস্ট সাইক্লিংয়ের সমন্বয়ক রজিনা আক্তার দুনিল, ঢাকা বিশ্ববিদ্যালয় সাইক্লিং ক্লাবের সভাপতি নাজমুল হাসান, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক আরিফ আহমেদ প্রমুখ।

হাসিবুল/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়