ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গ্রামীণ অবকাঠামো ও স্যানিটেশন নিয়ে কাজ করতে চায় এডিবি

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ৩০ নভেম্বর ২০২১  
গ্রামীণ অবকাঠামো ও স্যানিটেশন নিয়ে কাজ করতে চায় এডিবি

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং

সরকারের নির্বাচনি ইশতেহার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দর্শন ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ এবং স্যানিটেশ ব্যবস্থাপনায় স্থানীয় সরকার বিভাগের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রণালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানিয়েছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং।

এডিবির কান্ট্রি ডিরেক্টর কক্সবাজারে বর্জ্য ব্যবস্থাপনাসহ গ্রামীণ এলাকায় পানি ও স্যানিটেশন, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্টসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সহযোগিতার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এডিবির আগ্রহকে স্বাগত জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, দেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং এসডিজি-২০৩০ বাস্তবায়নে সরকার অঙ্গীকারাবদ্ধ। এই দুই লক্ষ্যমাত্রা অর্জনে এডিবির যেসব ক্ষেত্রে কাজ করার সুযোগ আছে, সেগুলো চিহ্নিত করে অর্থায়নের মাধ্যমে এগিয়ে আসার আহ্বান জানাই।

এডিবি‘র অর্থায়নে ওয়াটার-স্যানিটেশন ও অবকাঠামো নির্মাণের যেসব প্রকল্প চলমান আছে, সেগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করার জন্য কান্ট্রি ডিরেক্টরের দৃষ্টি আকর্ষণ করেন মো. তাজুল ইসলাম। দ্রুত প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড় করার আহ্বানও জানান তিনি।

এ সময় গ্রামীণ স্যানিটেশন ব্যবস্থা উন্নয়ন সংক্রান্ত প্রস্তাবিত প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি টেকসই রাস্তা-ঘাটসহ সব অবকাঠামো নির্মাণের লক্ষ্যে লো-কস্ট অর্থাৎ স্বল্প খরচ ফর্মুলা থেকে বের হয়ে এসেছে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সৌজন্য সাক্ষাৎকালে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান উপস্থিত ছিলেন।

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়