ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে: ইইউ প্রধান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:১০, ২৭ জানুয়ারি ২০২২
বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে: ইইউ প্রধান

মিট দ্য প্রেস অনুষ্ঠানে ইইউ’র বাংলাদেশ প্রধান চার্লস হোয়াইটলি

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন বিভিন্ন দিক পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন ইইউ’র বাংলাদেশ প্রধান চার্লস হোয়াইটলি।

তিনি বলেন, বাংলাদেশে অনুষ্ঠিতব্য আগামী জাতীয় নির্বাচন নিয়ে আমরা বিভিন্ন দিক পর্যবেক্ষণ করছি। কীভাবে এই নির্বাচন অনুষ্ঠিত হবে, নির্বাচন কমিশন গঠন ইত্যাদি।

চার্লস হোয়াইটলি বলেন, নির্বাচন সব সময় আগ্রহের একটা জায়গা। বাংলাদেশ সরকার ও অন্যদের সঙ্গে ইইউর গভীর সম্পর্ক রয়েছে। পরবর্তী নির্বাচন কমিশন গঠনসহ এ প্রক্রিয়ার সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সরকারের পদক্ষেপ আমরা পর্যবেক্ষণ করছি। সারা বিশ্বে ইইউ নির্বাচন পর্যবেক্ষণ করে থাকে। 

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এ সময় র‍্যাবের নিষেধাজ্ঞা, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, বাণিজ্য এবং জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, র‍্যাবের প্রতি যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন মেম্বারের সমর্থন ওই মেম্বারের ব্যক্তিগত মত হতে পারে। এটি পুরো ইউরোপীয় ইউনিয়নের কোনো বিষয় নয়।

তিনি বলেন, একজন ব্যক্তির অবশ্যই ব্যক্তিগত মত প্রকাশের অধিকার রয়েছে। আমি মনে করি এটিও তাই। এ বিষয়ে বাংলাদেশ সরকার পদক্ষেপ নিয়েছে। আশা করি তা দ্রুত সমাধান হবে।

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইইউর কাছে দেওয়া ইইউ পার্লামেন্টের সদস্য ইভান স্টেফানেকের চিঠির ব্যাপারে পার্লামেন্টে কোনো তথ্য নেই বলেও জানিয়েছেন চার্লস হোয়াইটলি।

রোহিঙ্গা ইস্যুতে এ সময় চার্লস হোয়াইটলি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গা ইস্যুতেও কাজ করছে। আমি নিজেও এ বিষয়ে একাধিকবার কথা বলেছি। আশা করি, একটি সমাধান আসবে। তবে বাংলাদেশ যেভাবে এই মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে, তা অনন্য।

প্রসঙ্গত, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং গুমের অভিযোগে র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের কাছে চিঠি দিয়েছেন ইভান স্টেফানেক নামে ইউরোপীয় পার্লামেন্টের এক সদস্য।

স্লোভাকিয়ার ইউরোপীয় পার্লামেন্ট সদস্য ইভান স্টেফানেক গত ২০ জানুয়ারি বাংলাদেশ প্রসঙ্গে ইইউর পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিমালা বিষয়ক জ্যেষ্ঠ প্রতিনিধি এবং ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেলের কাছে লেখা চিঠিতে র‌্যাবকে নিষিদ্ধ করার দাবি জানান।

ওই চিঠিতে ইভান স্টেফানেক বাংলাদেশে ‘নির্বাচনের ফলাফল পরিবর্তন এবং রাজনৈতিক ভিন্নমত দমনসহ ক্ষমতাসীন দল অমানবিক আচরণ করছে’ বলে উল্লেখ করেন। হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এ কথা লেখেন তিনি।

তিন পৃষ্ঠার চিঠিতে ইভান স্টেফানেক বাংলাদেশে ‘এই মুহূর্তে পরিস্থিতি খুবই গুরুতর’ এমন কথাও লেখেন।

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও সাবেক র‌্যাব প্রধানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মে মাসে টেকনাফের কাউন্সিলর একরামুল হককে হত্যাসহ গত কয়েক বছরে বেশ কয়েকটি বিচারবহির্ভূত হত্যার জন্য এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। নিষেধাজ্ঞার আওতায় বাংলাদেশের আরও ছয়জন জ্যেষ্ঠ কর্মকর্তার নামও রয়েছে।

গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এবং মার্কিন সিনেটের বিভিন্ন কমিটি র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়ে আসছিল বারবার।

মিট দ্য প্রেসে যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি বাংলাদেশের ইইউ মিশন প্রধান।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়