ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দে‌শে অটিজম আক্রান্তে ছে‌লে শিশু বে‌শি

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ২ এপ্রিল ২০২২   আপডেট: ১৬:৩৪, ২ এপ্রিল ২০২২
দে‌শে অটিজম আক্রান্তে ছে‌লে শিশু বে‌শি

প্রতীকী ছবি

সারা বিশ্বের মতো আমা‌দের দেশেও শনিবার ১৫তম বিশ্ব অটিজম দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। অটিজম দিবসের এবারের প্রতিপাদ্য- ‘এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি।’

দেশে অটিজম শিশুদের নিয়ে ২০১৩ সা‌লে মাঠ পর্যায়ে প্রথম জরিপ চালায় ইনস্টিটিউট অব পেডিয়াট্টিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা)। সেই জ‌রি‌পে দেখা যায়, প্রতি ১০ হাজার শিশুর মধ্যে ১৫ জন শিশু অটিজম আক্রান্ত। এর চার বছর পর ২০১৭ সালে আবারও একটি জরিপ পরিচালনা করে ইপনা। সেই জ‌রি‌পে দেখা যায়, ১০ হাজারে ১৭ জন শিশু অটিজম বৈশিষ্ট্যের। জ‌রি‌পের ফলাফল হ‌চ্ছে, ঢাকা শহরে শতকরা তিন জন আর গ্রামাঞ্চ‌লে প্রতি ৭০০ জনে একজন অটিস্টিক।

অটিজমে আক্রান্তদের প্রকৃত তথ্য জানার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনেও একটি জরিপের কাজ চলছে। ‌যেই জ‌রি‌পে দেশের ৬৬ হাজার অটিস্টিক শিশুর নাম নিবন্ধিত হ‌য়ে‌ছে বলে জানা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের ত‌থ্যে জানা গে‌ছে, এই বিভা‌গে গ‌ড়ে প্রতি‌দিন দেড়শরও বে‌শি অটিজম শিশু চিকিৎসা নিতে আসে। এছাড়াও সারা দেশে ৩৪টি মে‌ডি‌ক‌্যালে অটিজম আক্রান্তদের চিকিৎসায় আলাদা করে শিশু বিকাশ কেন্দ্র রয়েছে। এর বাইরে আরও বহু প্রতিষ্ঠান অটিজম শিশু‌দের নি‌য়ে বেসরকারিভাবে কাজ করছে।

২০১৩ এবং ২০১৭ সালের জরিপ অনুযায়ী মেয়েদের তুলনায় ছেলে শিশুর সংখ্যা বেশি পাওয়া গে‌ছে। পাশাপা‌শি গ্রামাঞ্চলের চেয়ে শহর অঞ্চলে আক্রান্তের সংখ্যা বেশি বলেও জানা গে‌ছে।

এ বিষ‌য়ে শিশু‌রোগ বি‌শেষজ্ঞ অধ্যাপক তাহ‌মিনা বেগম বলেন, সাধারণত দেড় থেকে তিন বছরের শিশুদের এ রোগ বে‌শি হয়ে থাকে। এটি একটি জেনেটিক ডিজঅর্ডার। শিশুর দেড় বছর বয়স থেকে অটিজমের নানা বৈশিষ্ট্য তার ম‌ধ্যে লক্ষ্য করা যায় এবং তিন বছরের মধ্যে এটি সম্পূর্ণরূপে বোঝা যায়। এসব শিশুরা শুরুর এক বছর পর্যন্ত ভালোই থাকে, কিন্তু দেড় বছর বয়সে গিয়ে শিশুটি হাঁটা-চলা ঠিকমতো করলেও কথাবার্তা আর আচার-আচরণে সমস্যা দেখা দেয়। তিন বছর বয়সে এসে এসব শিশুর আচার-আচরণ পরিবর্তন হয়ে যায়। 

ডা. তাহ‌মিনা বলেন, বি‌শ্বে দেখা গে‌ছে, অনুন্নত দেশের শিশু‌দের তুলনায় উন্নত দেশে শিশু আক্রান্তের হার অনেক বেশি। সেরকম আমাদের দেশেও গ্রামের তুলনায় শহরে অটিজম আক্রান্ত শিশুদের বে‌শি দেখা যায়। অটিজম নি‌য়ে করা গবেষণায় দেখা গেছে, উচ্চবিত্ত পরিবারের শিশু‌দের পাশাপা‌শি একক পরিবারে মধ্যে এসব শিশু‌দের সংখ্যা বেশি। আবার দেখা গে‌ছে, মেয়ে শিশুদের তুলনায় ছেলেদের মধ্যে এর প্রবণতা বেশি। চার জন ছেলের বিপরীতে একজন মেয়ে অটিজমে আক্রান্ত।

অটিজম চিকিৎসা প্রসঙ্গে বিশেষজ্ঞ এ চিকিৎসক বলেন, অটিজম সম্পূর্ণ নিরাময় করা সম্ভব নয়। এসব শিশুদের জন্য প্রয়োজন হলো— ব্যবহারিক চিকিৎসা। কিছু ক্ষেত্রে অবশ্য ওষুধ দিয়েও চিকিৎসা হয়ে থাকে। এ ধরনের রোগের চিকিৎসক যথেষ্ট হ‌লেও কিছু ব্যবহারিক শিক্ষার জন্য একজন সাইকোলজিস্টের প্রয়োজন হয়। প্রয়োজন হয় একজন স্পিচ থেরাপিস্টের। এদের শিক্ষা এবং সা‌র্বিক ব্যবস্থাপনার জন্য বিশেষ স্কুলের প্রয়োজন হয়। কিন্তু দেশে অটিজম আক্রান্ত শিশু‌দের তুলনায় ‌সেরকম বি‌শেষ স্কুলের সংখ্যা অনেক কম।

বিশ্ব অটিজম দিবস পালন উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। অটিজম বৈশিষ্ট্যসম্পন্নদের সম্মানে সমাজকল্যাণ মন্ত্রণালয়, এর আওতাধীন দপ্তর-সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ও সরকারি গুরুত্বপূর্ণ ভবনে নীল রঙের আলোকসজ্জার ব্যবস্থা করা হয়ে‌ছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়