ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দেওয়ার আহ্বান 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ২৩ জুলাই ২০২২   আপডেট: ১৫:২০, ২৩ জুলাই ২০২২
ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দেওয়ার আহ্বান 

ডেঙ্গু রোধে সচেতনতামূলক প্রচার অভিযানে অংশ নেন মেয়র (ছবি: মেসবাহ য়াযাদ)

ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দিয়ে সহায়তা করার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, আপনারা আমাদেরকে লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আপনাদের কোনো সমস্যা হবে না বরং আমরা আপনার বাড়িতে ও আশেপাশের বাড়িতে লার্ভিসাইডিং এবং ফগিং করার ব্যবস্থা নিব। তবে আপনারা যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই তাহলে কঠোর ব্যবস্থা নিবো। 

শনিবার (২৩ জুলাই) দুপুরে রাজধানীর লালমাটিয়া এলাকায় ডেঙ্গু  রোধে সচেতনতামূলক প্রচারাভিযানে তিনি এসব কথা বলেন।

প্রচারাভিযানে প্রতি শনিবার সকাল ১০টায় ১০মিনিটে নগরবাসীকে নিজেদের আঙিনা ও বাসাবাড়ি পরিষ্কার করার আহ্বান জানিয়ে মেয়র বলেন, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নির্মূল করতে হবে। নিজেদের বাসাবাড়িতে যেখানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে 'তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন' এই স্লোগান মেনে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সিটি করপোরেশনের নানা কর্মসূচির ফলে জনগণ এখন অনেক সচেতন। জনগণের সচেতনতার ফলেই গত বছরের তুলনায় এবছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে রয়েছে। সবার সহযোগিতা পেলে ডেঙ্গুকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারবো।

ডিএনসিসি মেয়র কর্মসূচিতে নগরবাসীকে সচেতন করতে এডিস মশা, ডেঙ্গু বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দিয়ে ট্রাক সাজিয়ে এবং সচেতনতার বার্তা দিয়ে মাইকিং করেন। এসময় মেয়র কয়েকটি বাড়ির ছাদবাগান, পার্কিং স্থান, ড্রেন, এবং নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন। নগরবাসীর জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৩টি নগর সাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

জনসচেতনতামূলক কর্মসূচিতে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ৩২নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, সংরক্ষিত নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নগরবাসীকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান এবং ডেঙ্গু জ্বর সম্পর্কিত যেকোনো তথ্য বা অভিযোগের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। নিম্নবর্ণিত নাম্বারে ফোন করে নগরবাসী এই সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যেকোনো পরামর্শ নিতে পারবেন: ০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩।

মেয়া/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়