ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘চলতি বছরে নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ২৯ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৬:৫৬, ২৯ জানুয়ারি ২০২৩
‘চলতি বছরে নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু’

ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চলতি বছর নিপাহ ভাইরাসে আট জন আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে পাঁচ জনের।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আমাদের কাছে রোগী এসেছে ৮ জন। এরমধ্যে ৫ জন মারা গেছেন। এই ভাইরাসে ৭০ শতাংশ আক্রান্তের মৃত্যু হয়। কাঁচা রস, পাখি খাওয়া ফল খেলে এই রোগ হয়। বাদুড় এই ভাইরাস বহন করে। বাদুড় খেজুরের রস পান করলে সেটি মানুষ পান করলেও হয়। অসুস্থ মানুষের সংস্পর্শে আসলে দ্রুত ছড়ায়। 

তিনি বলেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে সুস্থ ব্যক্তিদের মধ্যে রোগ ছড়ায়। এজন্য মহাখালী সংক্রামণ ব্যাধি হাসপাতালে আলাদা ব্যবস্থা করা হয়েছে। 

তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ক্যাটাগরি অনুযায়ী চিকিৎসামূল্য নির্ধারণ করে দেওয়া হবে। একটি কমিটি করে দেওয়া হয়েছে, তারা কাজ করছে। মার্চ মাসের প্রথম সপ্তাহে এটা কার্যকর হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে নিপাহ ভাইরাস সংক্রমণের কোনও কার্যকরী চিকিৎসা নেই। সাধারণত সহায়ক চিকিৎসা দ্বারা এই রোগ উপশমের চেষ্টা করা হয়ে থাকে। নিপাহ ভাইরাস দ্বারা আক্রান্ত এমন প্রত্যেক সন্দেহভাজন ব্যক্তিদের আলাদা রাখা হয়েছে।

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়