ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সংলাপের আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে ইসির চিঠি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৩ মার্চ ২০২৩   আপডেট: ২২:২৮, ২৩ মার্চ ২০২৩
সংলাপের আমন্ত্রণ জানিয়ে বিএনপিকে ইসির চিঠি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সঙ্গে মতবিনিময় করতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ইসির পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। বিএনপি আলোচনায় সম্মত কি না জানতে চাওয়া হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এক ডিও লেটার (আধা-সরকারিপত্র) দিয়ে বিএনপি মহাসচিব ও দলের দলের নেতাদেরকে মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে। বিএনপি চাইলে ওই মতবিনিময়ে সমমনা রাজনৈতিক দলের নেতারাসহ অংশ নিতে পারে বলেও এতে বলা হয়েছে।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান বিএনপিকে চিঠি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তবে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানান, যতদূর জানি চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। চিঠি প্রস্তুতও করা হয়েছে। তবে আমার জানা মতে এখনও চিঠি দেওয়া হয়নি।

চিঠিতে প্রধান নির্বাচন কমিশনার লিখেছেন, ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি আমরা দায়িত্ব গ্রহণের পর ধারাবাহিকভাবে স্থানীয় পর্যায়ের নির্বাচন করে আসছি। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সংসদ নির্বাচনের কথা অনুধাবন করে আসছে।

চিঠিতে বর্তমান ইসি ও আগামী নির্বাচন নিয়ে বিএনপির অবস্থানের কথা তুলে ধরে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বর্তমান কমিশনের প্রতি অনাস্থা ব্যক্ত করে প্রত্যাখ্যান করে আসছে। আপনারা নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও আপনাদের এমন রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশলের বিষয়ে কমিশনের কোনও মন্তব্য নেই।

চিঠিতে সিইসি বলেন, আপনাদের দ্বারা প্রত্যাখ্যাত হলেও কমিশন মনে করে বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক না হোক, অনানুষ্ঠানিকভাবে আলোচনা বা মতবিনিময় হতে পারে। আপনাদের নির্বাচন কমিশনে আমন্ত্রণ জানাচ্ছি। সদয় সম্মত হলে দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি।

উল্লেখ্য, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গত ১৭ থেকে ৩১ জুলাই দেশের রাজনৈতিক দলের সাথে সংলাপ করে। ইসির শিডিউল অনুযায়ী ২০ জুলাই বিএনপির সাথে সংলাপ থাকলেও দলটি তা বর্জন করে। বিএনপি ছাড়াও আরও ৮টি দল সংলাপ বর্জন করে। এছাড়া সংলাপের আগে ইসি ইভিএম প্রদর্শন বিষয়ক মতবিনিময় করলেও বিএনপিসহ কয়েকটি সমমনা দল সেটাও বর্জন করে।

রায়হান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়