ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব-কমিশনের প্রস্তাব দিলো বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ২৮ মার্চ ২০২৩  
ভারত মহাসাগরীয় অঞ্চলে সাব-কমিশনের প্রস্তাব দিলো বাংলাদেশ

ভারত মহাসাগরীয় অঞ্চলে বৈজ্ঞানিক গবেষণার লক্ষ্যে একটি সাব-কমিশন গঠনের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (২৮ মার্চ) ঢাকায় তিন দিনব‌্যাপী ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল ওশনোগ্রাফিক কমিশনের আঞ্চলিক কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশানের নবম সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ প্রস্তাব দেয় বাংলাদেশ।

সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্র সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ‌্য জানান তিনি।

খুরশেদ আলম বলেন, ভারত মহাসাগীয় অঞ্চলে বৈজ্ঞানিক গবেষণার লক্ষ্যে একটি সাব-কমিশনের প্রস্তাব দিয়েছি আমরা। ইউনেস্কোর ইন্টারগভর্নমেন্টাল ওশনোগ্রাফিক কমিশনের আঞ্চলিক কমিটি ফর দ্য সেন্ট্রাল ইন্ডিয়ান ওশানের চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ। আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে এই কমিটিকে সাব-কমিশন করার চেষ্টা করছি।

তিনি বলেন, আমাদের প্রস্তাব পাস হলে বাংলাদেশসহ ভারত মহাসাগরীয় অঞ্চলে বৈজ্ঞানিক গবেষণায় উন্নয়ন হবে।

খুরশেদ আলম জানান, সারা বিশ্বে সমুদ্র পর্যবেক্ষণ করা হয়। সেটা সুনামির জন্য হোক বা অন্য কোনো কারণে হোক, তবে আমাদের এখানে ইন্ডিয়ান ওশানে এটা খুব কম হয়ে থাকে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক ভিডিও বার্তার মাধ্যমে তিন দিনব্যাপী সেশনের উদ্বোধন ঘোষণা করেন এবং অধিবেশনের প্রথম দিনে আয়োজক দেশের পক্ষে উদ্বোধনী বক্তব্য দেন।

পররাষ্ট্রমন্ত্রী তার উদ্বোধনী বক্তব্যে এই অঞ্চলের নিরাপত্তা, সংযোগ, শান্তি ও সমৃদ্ধির জন্য ভারত মহাসাগরের গুরুত্ব তুলে ধরেন। এছাড়া, আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে সামুদ্রিক বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম পরিচালনা, প্রকল্প গ্রহণ এবং সমুদ্র পর্যবেক্ষণ ও তথ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে ভারত মহাসাগরের সদস্য রাষ্ট্রগুলোকে তাদের সুনির্দিষ্ট স্বার্থ ও অগ্রাধিকার বিবেচনা করে এই অঞ্চলের সক্ষমতা উন্নয়ন এবং সংশ্লিষ্ট কার্যক্রমে পারস্পরিক সহযোগিতা বাড়াতে আহ্বান জানান। পররাষ্ট্রমন্ত্রী IOCINDIO-কে আঞ্চলিক কমিটি থেকে একটি সাব-কমিশনে উন্নীত করতে বাংলাদেশের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টার বিষয়ে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

প্রথম দিনের অধিবেশনে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম এবং ইন্টারগভর্নমেন্টাল ওশনোগ্রাফিক কমিশনের (আইওসি) নির্বাহী সচিব ভ্লাদিমির রিয়াবিনিন। এছাড়া, আইওসি সভাপতি এরিয়েল হার্নান ট্রয়সি, ইন্টারন্যাশনাল সীবেড অথরিটির (আইএসএ) মহাসচিব মাইকেল ডব্লিউ লজ, এবং আইওসি আফ্রিকার সভাপতি প্রফেসর আফিয়ান কৌদিও ভিডিও বার্তার মাধ্যমে প্রথম দিনের অধিবেশনে বক্তব্য রাখেন।

আগামী দুই দিন অংশগ্রহণকারীরা  IOCINDIO-এর অগ্রাধিকার প্রোগ্রাম ও প্রকল্প, ইউনেস্কো এবং আইওসির সাম্প্রতিক উন্নয়ন, ২০২১-২০২৩ সালের IOCINDIO-এর বিভিন্ন কার্যক্রম, সুনীল অর্থনীতি, সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ, সমুদ্রের বাস্তুতন্ত্র ও মানবস্বাস্থ্য, জাতিসংঘ ঘোষিত UN Decade of Ocean Science, IOCINDIO-এর ভবিষ্যত কর্মপরিকল্পনা এবং ২০২৩-২০২৫ অর্থবছরের বাজেটসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।   

সভায় বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়াসহ ১৮টি দেশের প্রতিনিধি যোগ দিয়েছেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়