ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

একাত্তরের গণহত্যার স্বীকৃতি দিলো আইএজিএস

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ২৫ এপ্রিল ২০২৩  
একাত্তরের গণহত্যার স্বীকৃতি দিলো আইএজিএস

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারস (আইএজিএস) থেকে ১৯৭১ সালে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধ হিসেবে সংঘটিত অপরাধের স্বীকৃতি দিয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

স্থানীয় সময় সোমবার (২৪ এপ্রিল) আইএজিএস ‘১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জেনোসাইড, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ হিসেবে সংঘটিত অপরাধ ঘোষণা করার প্রস্তাব’ গ্রহণ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

আইএজিএস ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত একটি বৈশ্বিক, আন্তঃবিভাগীয়, নির্দলীয় সংস্থা যেটি গণহত্যার প্রকৃতি, কারণ, পরিণতি সম্পর্কে গবেষণা, শিক্ষা ও প্রতিরোধ নিয়ে কাজ করে। বিশ্বের বিভিন্ন স্থানে সংঘটিত গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার জন্য আইএজিএসতে এখন পর্যন্ত বেশ কিছু আনুষ্ঠানিক রেজুলেশন গৃহীত হয়েছে।

আইএজিএস দ্বিবার্ষিক সম্মেলন করে এবং ‘জেনোসাইড স্টাডিজ অ্যান্ড প্রিভেনশন’ নামে একটি জার্নাল প্রকাশ করে। ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার সময় সংঘটিত নৃশংসতার আন্তর্জাতিক অঙ্গনে আইএজিএস রেজুলেশন একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মহান যুদ্ধের সময় ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য বাংলাদেশ সরকার ক্রমাগত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সুতরাং এ রেজুলেশন গৃহীত বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে যথাযথ স্বীকৃতি পাওয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

বাংলাদেশ সরকার আগামী দিনে ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার আরও বেশি আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য তার নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে বদ্ধপরিকর।

/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়