ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১ হাজার ৮৫৩ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ১ জুন ২০২৩  
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ১ হাজার ৮৫৩ কোটি টাকা

২০২৩-২৪ বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগের (জন নিরাপত্তা এবং সুরক্ষা সেবা) জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে ২৮ হাজার ৭৮১ কোটি টাকা। এর আগের বার সংশোধিত বাজেট ছিল ২৬ হাজার ৯২৮ কোটি টাকা। এই হিসাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এবারের বাজেটে ১ হাজার ৮৫৩ কোটি টাকা বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উপস্থাপন করেন মন্ত্রী।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের অধীন রয়েছে বাংলাদেশ পুলিশ অধিদপ্তর, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ড, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

এ ছাড়া সুরক্ষা সেবা বিভাগের অধীনে আছে কারা অধিদপ্তর, বেসামরিক প্রতিরক্ষা ও অগ্নিনির্বাপণ অধিদপ্তর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর।

এবারের বাজেটে দেখা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের জন্য বাজেট বরাদ্দ করা হয়েছে ২৪ হাজার ৫৯৪ কোটি টাকা। আগের বছর ছিল (সংশোধিত) ২৩ হাজার ২৫৯ কোটি টাকা। আর এ বছর সুরক্ষা সেবা বিভাগের বাজেট বরাদ্দ করা হয়েছে ৪ হাজার ১৮৭ কোটি টাকা। আগের বছর ছিল (সংশোধিত) ৩ হাজার ৬৬৯ কোটি টাকা।

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৩টায় প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। এতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ করার কথা তুলে ধরবেন তিনি।

অর্থমন্ত্রী আজ ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন। জাতীয় সংসদে ‘দেড় দশকের উন্নয়নের পর স্মার্ট বাংলাদেশের অগ্রগতি’ শীর্ষক বাজেট বক্তৃতা দেন তিনি।

এটি দেশের ৫২তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

ঢাকা/হাসান/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়