ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

সংস্কৃতি খাতে বাজেটের এক শতাংশ বরাদ্দের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৮, ৯ জুন ২০২৩  
সংস্কৃতি খাতে বাজেটের এক শতাংশ বরাদ্দের দাবি

সংস্কৃতি খাতে বাজেটের এক শতাংশ বরাদ্দের দাবিতে ফেনীতে সমাবেশ করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলা শাখা। 

শুক্রবার (৯ জুন) বিকেলে শহরের ট্রাংক রোডের কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে সমাবেশে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাহিদ হোসেন বাবলু। 

সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলা শাখার সাধারণ সম্পাদক সমর দেব নাথের সঞ্চালনায় বক্তব্য রাখেন জোটে সহ সভাপতি ও আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্র ফেনীর সভাপতি কবি মঞ্জুর তাজিম, সংলাপ নাট্যগোষ্ঠী সাধারণ সম্পাদক নারায়ন নাগ, উদয়ন সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক শান্তি রঞ্জন চৌধুরী, সংগীত শিক্ষার্থী সম্মিলন কেন্দ্রের সভাপতি অজয় দাস, সেলিম আল দীন চর্চা কেন্দ্র ফেনীর সভাপতি অ্যাডভোকেট রাশেদ মাজহার, নজরুল একাডেমী ফেনী জেলা শাখার সহ সভাপতি এডভোকেট সাইফুদ্দিন মজুমদার শাহীন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আগামী অর্থবছরের (২০২৩-২৪) জন্য প্রস্তাবিত ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট ঘোষণা করেছে অর্থমন্ত্রী। বাজেটে কমপক্ষে ১ শতাংশ অর্থাৎ ৭ হাজার ৬ শত ১৭ কোটি টাকা সংস্কৃতি খাতে বরাদ্দের দাবি জানিয়েছেন সম্মিলিত সাংস্কৃতিক জোট।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাহিদ হোসেন বাবলু বলেন, আজকে বাংলাদেশের রাষ্ট্র পরিচালনা ব্যবস্থায় সংস্কৃতি একটি অগুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। অবহেলিত বিষয় হয়েছে। অথচ যেই বাংলাদেশের রাজনীতির ভিত্তি হচ্ছে সংস্কৃতি, সেই বাংলাদেশে সংস্কৃতি চর্চার জন্য কোনও রকম সরকারের পৃষ্ঠপোষকতা নেই। এই নেই কথাটা বলছি এই কারণে, সরকারের যতটুকু অর্থ বরাদ্দ থাকে তার যে ব্যবস্থাপনা সংস্কৃতি মন্ত্রণালয় করে সেই খানে প্রান্তিক পর্যায়ের মানুষকে সম্পৃক্ত করার কোনও প্রচেষ্টাই নেই।

সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী জেলা শাখার সহ সভাপতি কবি মঞ্জুর তাজিম বলেন, সময়ের পরিবর্তন হচ্ছে কিন্তু সংস্কৃতির বাজেটের পরিবর্তন হচ্ছে না। প্রগতিশীল সমাজ নির্মাণের জন্য রাষ্ট্রের পৃষ্ঠপোষকতা দরকার। কারণ সংস্কৃতিবিহীন জাতি অন্ধকারে ধাবিত হবে। সংস্কৃতি ছাড়া কোনও জাতি এগিয়ে যেতে পারে না। কোনও মানবিক সমাজ প্রতিষ্ঠিত হতে পারে না। এজন্য জাতীয় বাজেটের ১ শতাংশ সাংস্কৃতিক খাতে বরাদ্দ দেওয়া। 

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সমর দেব নাথ বলেন, আমাদের প্রত্যাশা হলো সংস্কৃতি, অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়সমূহ আমাদের বক্তব্যের গুরুত্ব ও যৌক্তিকতা অনুভব করে যথাযথ ব্যবস্থা ও উদ্যোগ গ্রহণ করবে।

সমাবেশে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের ব্যক্তিবর্গ ও সাংস্কৃতিক কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়