ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র দেশগুলোর সহায়তা কামনা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ২২ সেপ্টেম্বর ২০২৩  
রোহিঙ্গা গণহত্যা মামলায় ওআইসি’র দেশগুলোর সহায়তা কামনা

জাতিসংঘ ভবনে ওআইসি’র সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বার্ষিক সমন্বয় সভা হয়েছে

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগে গাম্বিয়ার দায়ের করা মামলায় সহায়তা দিতে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিউইয়র্কে জাতিসংঘ ভবনে স্থানীয় সময় বৃহস্পতিবার অনুষ্ঠিত ওআইসি’র সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বার্ষিক সমন্বয় সভায় তিনি এ আহ্বান জানান।

গণহত্যা কনভেনশনের আওতায় রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী মিয়ানমার কর্তৃপক্ষকে আন্তর্জাতিক বিচার আদালতের মুখোমুখি করতে ওআইসি’র ভূমিকার জন্য ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গা ইস্যু বাংলাদেশ, ওআইসি তথা সারা বিশ্বের জন্য ক্রমবর্ধমান উদ্বেগ বলে উল্লেখ করেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তি, সমৃদ্ধি এবং উন্নয়নের নীতি অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতি ও শান্তির নিদর্শন স্থাপন করেছে।

ইসলামবিদ্বেষী কর্মকাণ্ড এবং মতপ্রকাশের স্বাধীনতার অপব্যবহারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পারস্পরিক শ্রদ্ধা, সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের নীতিকে সংশ্লিষ্ট সকল পক্ষের অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

ড. মোমেন সম্প্রতি মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প এবং লিবিয়ার বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রতি বাংলাদেশের পক্ষ থেকে গভীর সহানুভূতি প্রকাশ করেন।

মৌরিতানিয়ার পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ উইল মারজুগের সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় ওআইসির মহাসচিব হুসেইন ব্রাহিম তাহা এবং ওআইসির সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়