ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

‘ভিসানীতি নিয়ে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে আলোচনা হয়নি’

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ১ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৪৩, ১ অক্টোবর ২০২৩
‘ভিসানীতি নিয়ে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির সঙ্গে আলোচনা হয়নি’

ভিসানীতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কনস্যুলার অ্যাফেয়ার্সের সহকারী সচিব রেনা বিটার সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

রোববার (১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সফররত রেনা বিটা। এ বৈঠকের পর গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব বলেন, কনস্যুলার সার্ভিস নিয়ে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। অন্য কোনো বিষয়ে আলোচনা হয়নি।

মার্কিন কর্মকর্তার সঙ্গে ভিসানীতি নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ভিসানীতি নিয়ে কোনো আলাপ-আলোচনা হয়নি। তারা বিষয়টি তোলেননি। তবে, আমাদের কিছু বিষয় ছিল। আমাদের শিক্ষার্থীরা ঠিকমতো ভিসা পায় না। বাংলাদেশি বংশোদ্ভূত অনেকে আন্তর্জাতিক সংস্থায় চাকরি করেন, তাদেরও ভিসা পেতে সমস্যা হয়। সে বিষয়গুলো আমরা তুলে ধরেছি। তারা বলেছেন, কনসিডার করা হবে।

মো. খুরশেদ আলম বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা দিতে আগে অনেক সময় লাগত। তাদের লোকবল কম ছিল। সেই সময়টা তারা কমিয়ে এনেছে। এ ইস্যুগুলো নিয়ে আলাপ হয়েছে।

বাংলাদেশের শিক্ষার্থীদের ভিসা পাওয়া নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি আমরা জানিয়েছি। সেই উত্তরে তারা বলেছেন, কোভিডের পর কিছু সমস্যা ছিল। সেই সমস্যা তারা কাটিয়ে উঠেছেন এবং চেষ্টা করবেন ছয় মাসের মধ্যে ভিসা দিতে।

ভিসানীতি নিয়ে ঢাকা উদ্বেগ জানিয়েছে কি না, জানতে চাইলে খুরশেদ আলম বলেন, উদ্বেগ জানানোর কিছু নেই। 

যুক্তরাষ্ট্রে অবস্থানকারী বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরানো নিয়ে কোনো আলোচনা হয়নি বলেও জানিয়েছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।

রেনা বিটা পাকিস্তান সফর শেষে রোববার (১ অক্টোবর) ঢাকা সফরে আসেন। তিনি ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন। সফরকালে তিনি দূতাবাস ও কনস্যুলেট কর্মীদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং কনস্যুলার কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।

বাংলাদেশ সফরে কনস্যুলার সমস্যা নিয়ে দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন রেনা বিটা। তার সফর বিদেশি মার্কিন নাগরিকদের সুরক্ষা এবং যুক্তরাষ্ট্রে বৈধ ভ্রমণ ও অভিবাসনের সুবিধার্থে যুক্তরাষ্ট্রের গভীর ও টেকসই প্রতিশ্রুতির ওপর জোর দেওয়া হবে। সফর শেষে সোমবার তিনি ঢাকা ত্যাগ করবেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়