ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

২১ মনীষীর নামে সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ দ্রুত শুরু করার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৯, ২ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:০৯, ২ অক্টোবর ২০২৩
২১ মনীষীর নামে সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ দ্রুত শুরু করার সুপারিশ

বাংলাদেশের প্রখ্যাত ২১ জন মনীষীর নামে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত শুরু করার সুপারিশ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (২ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে কমিটির ৩৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সিমিন হোসেন রিমি এমপির সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা।

বৈঠকে উপজেলা পর্যায়ে সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের অগ্রগতি, প্রতিষ্ঠিতব্য সৈয়দ শামসুল হক স্মৃতিকেন্দ্রে অথবা জেলা শিল্পকলা একাডেমিতে কয়েকটি কক্ষ বাড়িয়ে সেখানে ভাওয়াইয়া রিসার্চ সেন্টার স্থাপন ও কুড়িগ্রামকে ভাওয়াইয়া নগরী হিসেবে স্বীকৃতির বিষয়টির অগ্রগতি; ’জাতীয় প্রত্নতত্ত্ব অনুসন্ধান ও জরিপ’ প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি এবং প্রাপ্ত প্রত্নবস্তুসমূহের সঠিক ইতিহাস তুলে ধরার লক্ষ্যে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করার প্রয়োজনীয় সুবিধাসম্বলিত উন্নত মানের ল্যাব স্থাপন সংক্রান্ত কার্যক্রমের অগ্রগতি সর্ম্পকে বিশদ আলোচন করা হয়। এছাড়া, বিগত ৩৫তম ও ৩৬তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। 

বৈঠকে নিজস্ব কনসালটেন্সির মাধ্যমে স্থাপত্য নকশা ও প্রাক্কলন তৈরি করে ২৩টি উপজেলা সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যে আরম্ভ করার সুপারিশ করা হয়।

এছাড়া, কক্সবাজার জেলার রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রটি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃক ব্যবহৃত হওয়ায় বিজিবি ক্যাম্পটি অন্যত্র সরাতে যথাযথ ব্যবস্থা গ্রহণে স্বরাষ্ট মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাথে যোগাযোগ অব্যাহত রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানসহ সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। 

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়