ঢাকা     শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১২ ১৪৩১

নির্বাচন পর্যবেক্ষণে আসতে আগ্রহী ১৭৯ বিদেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ৭ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২২:৫০, ৭ ডিসেম্বর ২০২৩
নির্বাচন পর্যবেক্ষণে আসতে আগ্রহী ১৭৯ বিদেশি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ৪৮ জন সাংবাদিকসহ ১৭৯ জন বিদেশি নাগরিক বাংলাদেশে আসতে আগ্রহী। সাংবাদিক ছাড়া ১৩১ জন পর্যবেক্ষক হওয়ার আবেদন করেছেন। এছাড়া, অন্য দেশের নির্বাচন কমিশনের সদস্যসহ ১১৪ জনকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিদেশিদের জন্য নির্বাচন পর্যবেক্ষণের আবেদনের নির্ধারিত সময় শেষে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

তিনি জানান, আবেদনগুলো যাচাই-বাছাই শেষে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে তাদের আবেদনের বিষয়ে সিদ্ধান্ত জানাবে ইসি।

ইসি সূত্রে জানা গেছে, যেসব আবেদন এসেছে, এগুলো  পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের মতামত এলে তা কমিশনের কাছে উত্থাপন করা হবে। মন্ত্রণালয় থেকে যাদের বিরুদ্ধে আপত্তি দেওয়া হবে, তাদের অনুমোদন দেওয়া হবে না।

নির্বাচন পর্যবেক্ষণে আমন্ত্রিত দেশগুলো হলো—ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, থাইল্যান্ড, আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিসিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, সৌদি আরব, চীন, জাপান ও সিঙ্গাপুর। এছাড়া, সার্ক এবং ওআইসি মহাসচিব, ফেম্বোসা এবং এ-ওয়েব চেয়ারপারসনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রিতদের মধ্যে শ্রীলঙ্কার নির্বাচন কমিশন ইতোমধ্যে আর্থিক সঙ্কটের কারণে আসতে অপারগতার কথা জানিয়েছে।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়