ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাংলাদেশ-মার্কিন সম্পর্কে নতুন অধ্যায় শুরু নিয়ে বিস্তারিত আলোচনা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২২, ২৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
বাংলাদেশ-মার্কিন সম্পর্কে নতুন অধ্যায় শুরু নিয়ে বিস্তারিত আলোচনা

বাংলাদেশ-মার্কিন সম্পর্কে নতুন অধ্যায় শুরু নিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের বিস্তারিত আলোচনা হয়েছে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলা‌দে‌শে সফররত মার্কিন প্রতিনিধিদল প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক করেন। 

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মার্কিন রাষ্ট্রপতির বিশেষ সহকারী এবং মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদে দক্ষিণ এশিয়ার সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার। আরও উপস্থিত ছিলেন- ইউএসএএইডের সহকারী প্রশাসক মাইকেল শিফার, পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার এবং ইউএস সিডিএ হেলেন লাফেভ। 

পরে, ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, যুক্তরাষ্ট্র আমাদের একটি বড় উন্নয়ন সহযোগী রাষ্ট্র। সম্পর্ক কীভাবে আরও গভীর করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।  বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রও রোহিঙ্গা প্রত্যাবাসনকে একমাত্র সমাধান হিসেবে বিবেচনা করেছে। তারাও চায়, রোহিঙ্গারা সসম্মানে ফিরে যাক। গাজায় যুদ্ধবিরতি কার্যকর করার বিষয়েও আলোচনা হয়েছে।

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি যুক্তরাষ্ট্রে পলাতক রাশেদ চৌধুরীকে দেশে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রী বলেন, খুনি রাশেদ চৌধুরীর নথি তলবের পর তা যুক্তরাষ্ট্র প্রশাসন খতিয়ে দেখবে বলে প্রতিনিধিদল জানিয়েছেন। 

র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলেও মন্ত্রী জানান। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আজকের বৈঠকে নির্বাচন নিয়ে কোনও আলোচনা হয়নি। মানবাধিকার নিয়েও হয়নি।

এ ছাড়া, আসিয়ান নেতৃত্বের সাথে আলোচনার বিষয়ে মন্ত্রী বলেন, আসিয়ান দেশগুলো থেকে রপ্তানি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়