ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

পহেলা বৈশাখ ঘিরে রাজধানীর মহল্লায় মেলা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৯, ১৪ এপ্রিল ২০২৪  
পহেলা বৈশাখ ঘিরে রাজধানীর মহল্লায় মেলা 

বাঙালির প্রাণের উৎসব ‘বাংলা নববর্ষ’ রাজধানীসহ সারা দেশে উদযাপন করা হচ্ছে। আর এ পহেলা বৈশাখকে ঘিরে রাজধানীর বিভিন্ন এলাকায় বসছে বৈশাখী মেলা। যা চলবে এক সপ্তাহ থেকে ১০ দিন পর্যন্ত। 

রোববার (১৪ এপ্রিল) রাজধানীর পুরান ঢাকার বংশাল, সিক্কাটুলি লেন পার্ক, নয়া বাজার এলাকায় বৈশাখ ঘিরে এসব মেলা বসেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, মহল্লাবাসীকে আনন্দ দেওয়ার জন্য এ মেলার আয়োজন। রাস্তার দুই পাশে দোকানি পসরা সাজিয়ে বসেছে। বাঁশ-খুঁটি পুতে তাঁবু বা মোটা পলিথিন টাঙিয়ে রং-বেরঙের খেলনা ও খাবারের দোকান বসানো হয়েছে। ছোট্ট-ছোট্ট শিশুদের আকৃষ্ট করতে বাঁশি আর ঝুনঝুনি বাজানো হচ্ছে।

বংশাল মিল্লাত স্কুলের সামনে প্রায় ৬০টি দোকান বসেছে। এর মধ্যে রয়েছে- খেলনা, বিভিন্ন রকম বাঁশি, মেয়েদের প্রসাধনী,  মিষ্টি, খুরমা, বাখরখানি, ফুসকা, বিভিন্ন রকমের জিলাপি, চুড়ি ও কসমেটিকস, মৃৎ শিল্পের দোকান। এ ছাড়া শিশুদের জন্য রয়েছে ট্রেন, নাগরদোলা, জাদুর নৌকাসহ বিভিন্ন রাইড।

মেলায় ঘুরতে আসা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিভিন্ন পণ্য কিনছেন। পরিচিত বন্ধু-বান্ধব ও স্বজনের সঙ্গে আনন্দ ভাগাভাগি করছেন। বংশাল মেলা উদযাপন কমিটির সদস্য মো. ফারুক হোসেন বেপারী বলেন, ঈদ ও বাংলা নববর্ষকে কেন্দ্র করে এই মেলার আয়োজন করা হয়। মহল্লাবাসীকে আনন্দ দিতে এই আয়োজন। এখানে আনন্দ করতে পুরান ঢাকার বিভিন্ন এলাকা, কেরানীগঞ্জসহ আশপাশের থেকে মানুষ আসে। নতুন প্রজন্মের কাছে আমাদের পুরনো ঐতিহ্য তুলে ধরতে আমরা আয়োজন করে থাকি।

মেলায় পরিবার নিয়ে ঘুরতে আসা হেমায়েত হোসেন বলেন, কেরানীগঞ্জ থেকে পরিবার নিয়ে ঘুরতে এসেছি। মিষ্টি, খেলনা কিনলাম। বাচ্চারা মেলায় ঘুরে বেশ আনন্দ পেয়েছে।

সাদিয়া রহমান নামে এক তরুণী বলেন, সারা দিন ব্যস্ত থাকি। আজ পহেলা বৈশাখের ছুটি। বংশালের মিল্লাদ স্কুলের সামনে মেলা বসেছে। বান্ধবীদের সঙ্গে ঘুরতে এলাম। কিছু কেনাকাটা করলাম এবং ফুসকা খেলাম।  

মামা-ভাগ্নে ফুসকা-চটপটি দোকানের মালিক রেজাউল করিম রেজা বলেন, আজ পহেলা বৈশাখের দিন বেচাকেনা খুবই ভালো। বিকেলের পর গভীর রাত পর্যন্ত বেচাকেনা বেশি হয়।  

আসাদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়