ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

‘ভারতীয় দর্শকদের আকৃষ্ট করতে অনুষ্ঠান বানাবে বিটিভি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ১৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:৫৪, ১৮ এপ্রিল ২০২৪
‘ভারতীয় দর্শকদের আকৃষ্ট করতে অনুষ্ঠান বানাবে বিটিভি’

ফাইল ছবি

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, অপপ্রচার রোধে ভারতের কিছু প্রতিষ্ঠান কাজ করে৷ তারা কীভাবে কাজ করে, তাদের অভিজ্ঞতা এবং প্রক্রিয়া-পদ্ধতি বিনিময়সহ জানা বোঝার চেষ্টা করব। এক্ষেত্রে যদি কোনো প্রশিক্ষণের প্রয়োজন হয় তাহলে আমরা কোলাবরেশনে যাব।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সচিবালয়ে তথ্য প্রতিমন্ত্রীর নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে যেসব বিষয় নিয়ে কো-অপারেশন আছে সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে বিটিভিতে দুই ঘণ্টার একটি চাংক নিয়ে আমরা আন্তর্জাতিক সংবাদ বিশ্লেষণ, চলমান ঘটনা প্রবাহ এবং সংবাদ উপস্থাপনা শুরু করতে যাচ্ছি। সেক্ষেত্রে ভারতের যে সংবাদ সংস্থাগুলো আছে বিশেষ করে এএনআই তাদের সঙ্গে একটা কোলাবরেশন করা যায় কি না, তা নিয়ে আলোচনা করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু বিটিভি ভারতে দেখানো হয়, সেহেতু ২ ঘণ্টার এই চাংক আমরা ধীরে ধীরে দুই, তিন, চার ঘণ্টা পর্যন্ত বাড়াব। আমরা এটাকে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী করতে চাচ্ছি৷যেখানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশগুলোর খবরা-খবর থাকবে; এর বাইরেও বিভিন্ন দেশের খবরা-খবর থাকবে। এখানে আমরা চেষ্টা করব ভারতীয় দর্শকদের আকৃষ্ট করার। এ ছাড়া ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউশনের সঙ্গে একটা কোলাবরেশন করা।

আরাফাত বলেন, সম্প্রতি মুজিব শিরোনামে যে সিনেমাটি সহ-প্রযোজনা হয়েছে এমন অন্য কোনো সিনেমায় সহ-প্রযোজনার সুযোগ আছে কি না সেটা খুঁজে দেখা হবে।

ভারতের নির্বাচন ইস্যুতে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ভারতের নির্বাচনকে কেন্দ্র করে কোনো আলোচনা হয়নি। যে বিষয়গুলো নিয়ে আমাদের আরও কো-অপারেশনের সুযোগ আছে আমরা সেগুলো নিয়ে আলোচনা করেছি। আমি মনে করি, বাংলাদেশ এ বিষয়ে বেশি লাভবান হবে৷ কারণ ভারতের ফিল্মে, টেলিভিশনে বা অন্যান্য জায়গায় যে অভিজ্ঞতা আছে সেটা আমরা যত বেশি নেওয়ার চেষ্টা করব সেগুলো আমাদের দেশের উন্নয়নের জন্য ভালো হবে।

ভারতের সিনেমা যেহেতু বাংলাদেশের বাজারে চলে সেহেতু বাংলাদেশেরও ভালো মানের সিনেমাগুলো ভারতে চালানো যায় কি না এমন প্রশ্ন উত্তরে প্রতিমন্ত্রী বলেন, দর্শককে জোর করে কিছু দেখানো যায় না। বাজারে কোন জিনিসের চাহিদা থাকলে সেটা স্বয়ংক্রিয়ভাবেই যাবে-আসবে। সিনেমা যেহেতু প্রোডাক্ট সেহেতু ভারতের বাজারে দর্শক থাকলে অবশ্যই যাবে।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়