ঢাকা     বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

আমেরিকাসহ ১২৬ দেশে যেতে বাংলাদেশিদের ভোগান্তি ও ব্যয় কমবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০০, ২০ মে ২০২৪   আপডেট: ২২:৪৭, ২০ মে ২০২৪
আমেরিকাসহ ১২৬ দেশে যেতে বাংলাদেশিদের ভোগান্তি ও ব্যয় কমবে

ইউরোপ, আমেরিকাসহ ১২৬টি দে‌শে যাওয়ার ডকুমেন্ট ভেরিফিকেশন, কিংবা শিক্ষা সনদ ব্যবহারের জন্য সনদ সত্যায়নে ভো‌গা‌ন্তি নিরস‌নে ‘অ্যাপোসটাইল কনভেনশন, ১৯৬১’-এ বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ার বিষয়টি অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার (২০ মে) তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তি‌নি ব‌লেন, বাংলাদেশ এতদিন এই কনভেনশনে সদস্য না থাকায় আমাদের অনেক ভোগান্তি হয়েছে। মন্ত্রিসভা খুবই ইতিবাচকবভাবে এটি গ্রহণ করেছে। এটিতে সই করলে ইউরোপ, আমেরিকাসহ বিদে‌শ যাওয়ার ক্ষেত্রে এখন যে ভোগান্তি হয়, সেটি আর হবে না এবং ব্যয়সাশ্রয়ও হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সনদ সত্যায়নের জটিলতা কমাতে ‘অ্যাপোসটাইল কনভেনশন, ১৯৬১’-এ বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ার বিষয়টি অনুমোদন করেছে মন্ত্রিসভা।

তিনি বলেন, শিক্ষার্থী বা কোনও ব্যক্তি যখন বিদেশে যান, তখন অনেক ডকুমেন্ট ভেরিফিকেশন করতে হয়। শিক্ষা-সংক্রান্ত সনদ হলে প্রথমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হয়। এরপর যে দেশে যাবে, সে দেশের দূতাবাস থেকেও সত্যায়িত করতে হয়। এরপর তা ওই দেশে কার্যকর হয়।

মাহবুব হোসেন বলেন, যেসব দেশের দূতাবাস বাংলাদেশে নেই, দিল্লিতে গিয়ে ওইসব দেশের দূতাবাসে সনদ জমা দিয়ে সত্যায়িত করতে হয়। এতে বিরাট জটিলতার মধ্যে পড়তে হয়। ভোগা‌ন্তির শিকার হ‌তে হয়। এই কনভেনশনের সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট ফরমেট অনুযায়ী সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সত্যায়িত বা ভেরিফাই করে দিলে এরপর আর ওই দেশের দূতাবাসে গিয়ে সত্যায়িত করতে হয় না। ফ‌লে, ১২৬টি দে‌শে যাওয়ার ক্ষেত্রে এখন যে ভোগান্তি হয় সেটি আর হবে না এবং ব্যয়সাশ্রয়ও হবে।

নঈমুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়