ঢাকা     শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৫ ১৪২৯

বাঙালির আত্মপরিচয় বঙ্গবন্ধু ও  মহান মুক্তিযুদ্ধ

এন আই আহমেদ সৈকত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৪, ৮ এপ্রিল ২০২১  
বাঙালির আত্মপরিচয় বঙ্গবন্ধু ও  মহান মুক্তিযুদ্ধ

বাঙালির আত্মপরিচয় বঙ্গবন্ধু, বাংলা ভাষা ও  মহান মুক্তিযুদ্ধ। বাঙালির আত্মপরিচয় মামুনুল হক বা কোনো ধর্ম ব্যবসায়ী নয়। ২০০১ এর নির্বাচনের বছর এই মামুনুলদের পূর্বসুরী ধর্মব্যবসায়ী আমিনিদের কঠোর হাতে দমন করতে গিয়ে আওয়ামী লীগ কাউকে সঙ্গে পায়নি। যার ফল নির্বাচনে প্রভাব ফেলেছিল।

আওয়ামী লীগের বিরুদ্ধে মানুষকে ক্ষ্যাপাতে কুকুরের মাথায় টুপি দিয়ে অপপ্রচার করেছিল এই মৌলবাদীরা। এমন সব অপপ্রচারের বিরুদ্ধে লড়তে হয়েছিল একা আওয়ামী লীগকে। আওয়ামী লীগ লড়েছে মিথ্যার বিরুদ্ধে, তবে সে লড়াইয়ে আওয়ামী লীগই বারবার জিতেছে। এবারও মৌলবাদের বিরুদ্ধে জিততে হলে লড়তে হবে আওয়ামী লীগকে একাই। সে লড়াই সংগ্রামে নিশ্চয় বিজয়ী হবে মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত অসাম্প্রদায়িক বাংলাদেশ।

এখন লেবাসধারী ফতোয়াবাজরা সেজেছেন ইসলামের ধারক বাহক। আসলে ইসলামের আলেম সমাজ আর ধর্ম ব্যবসায়ীরা এক নয়। ধর্ম ব্যবসায়ীরা দেশটাকে জঙ্গিরাষ্ট্রে পরিণত করতে চায়। এই লেবাসধারীরা ইসলামকে ধ্বংস করতে চায়। দেশটাকে ইরাক, ইরান, সিরিয়া, আফগানিস্তান, লেবানন বানাতে চায়। তাদের আচরণ এবং চলমান উগ্রতা তা প্রমাণ করে।

মুক্তিযুদ্ধের মূল দর্শন ছিল অসাম্প্রদায়িক চেতনা ও অর্থনৈতিক সাম্যের দেশ গড়া। সাম্প্রদায়িক শক্তি যখন দেশকে অস্থিতিশীল করতে চায়, তখন নিশ্চই স্বাধীন বাংলাদেশে দাঁড়িয়ে এগুলো দেখে কষ্ট পেতে হয়। বিজয়ের প্রায় অর্ধশত বছর পরও ধর্ম ব্যবসায়ীদের আগ্রাসন আমাদের জন্য হতাশার। কষ্টার্জিত মুক্তিযুদ্ধে বিজয় আমাদের অস্তিত্ব। আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সব সময়ের প্রেরণা। বর্তমান প্রজন্মের মাঝে ছড়িয়ে পড়ুক মুক্তিযুদ্ধের এই চেতনা। সকল অপশক্তিকে করা হোক পদানত। ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ হোক মুক্তিযুদ্ধের চেতনানির্ভর।

মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নে নিজ নিজ অবস্থান থেকে আমাদের কাজ করতে হবে। দেশ ও জাতিকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নিতে তরুণ প্রজন্মের কাজ করার সুযোগ রয়েছে। আমাদের এমন অনেক অর্জন রয়েছে যা বিশ্বকে অবাক করে দেয়। অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চয় ঈর্ষণীয়। আমাদের মাতৃভূমি সম্ভাবনাময় এক দেশ। এটিকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। মুক্তিযুদ্ধের চেতনার সাথে কোনো আপোস নয়, এটি তরুণ প্রজন্মের প্রত্যাশা। সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে আমাদের লড়াই সংগ্রামের ইতিহাস, মুক্তিযুদ্ধের চেতনা হবে অনুপ্রেরণা।

সাম্প্রদায়িক শক্তি হিসেবে নিজেদের জাহির করা হেফাজতে ইসলাম ও সংশ্লিষ্ট ব্যক্তিদের উদ্দেশ্যে বলতে চাই, মুজিব আদর্শের একটা সৈনিক বেঁচে থাকতেও আমরা তা হতে দেব না। ত্রিশ লক্ষ শহিদের রক্ত, দুই লক্ষ মা বোনের নির্যাতনের আত্মত্যাগের এই স্বাধীনতা। তাদের এই ত্যাগ বৃথা যেতে দেব না। তাদের ফসল যে বাংলাদেশ, সেই বাংলাদেশে প্রয়োজন হলে এই উগ্রবাদের  বিরুদ্ধে আরেকটি মুক্তিযুদ্ধ হবে। যে যুদ্ধে নিশ্চয় আমাদের চেতনার বিজয় হবে। শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়ে আমাদের চলমান সংগ্রাম অব্যাহত থাকবে। নতুন ভোরের অপেক্ষায় সে যাত্রা হবে অসাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশের।

লেখক: উপ-তথ্য ও যোগাযোগ (আইসিটি) সম্পাদক, বাংলাদেশ আওয়ামী যুবলীগ
 

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়