ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

ওবায়দুল কাদেরের সঙ্গে সংস্কৃতিকর্মীদের মতবিনিময়

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওবায়দুল কাদেরের সঙ্গে সংস্কৃতিকর্মীদের মতবিনিময়

নৃপেন রায় : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত গ্রিক দেবী থেমিসের অনুকরণে নির্মিত ভাস্কর্যকে ‘বিকৃত’ আখ্যা দিতে আপত্তি তুলেছেন সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিরা। অন্যদিকে হেফাজতের সঙ্গে আওয়ামী লীগের আলোচনা কৌশলগত কারণে হয়েছে। আওয়ামী লীগ সাম্প্রদায়িক অপশক্তির সঙ্গে কখনো আপস করেনি, এখনো করবে না বলে সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের আশ্বস্ত করেছে দলটি।

বুধবার বিকেলে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে এক বৈঠকে এমন অভিমত ব্যক্ত করেন তারা। এর আগে বিভিন্ন অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও থেমিসের বিকৃত রূপের সমালোচনা করেছেন।

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার মতবিনিময়ে সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুছ ও হাসান আরিফ উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ নেতাদের মধ্যে ওবায়দুল কাদের ছাড়াও সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, একেএম এনামুল হক শামীম, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আফজাল হোসেন, কার্যনির্বাহী সদস্য আমিরুল আলম মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর একজন সদস্য বলেন, ‘গ্রিক দেবী থেমিসের ভাস্কর্যটি বিকৃতভাবে স্থাপন করা হয়েছে। মূল কাঠামো অনুসারে তৈরি হয়নি, এটা সংস্কৃতিকর্মীরাও বৈঠকে উপস্থাপন করেছেন। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত ভাস্কর্য নিয়ে নয় বরং থেমিসের বিকৃত রূপের ভাস্কর্য নির্মাণের বিষয়ে সমালোচনা করেছেন তারা। আলোচিত এই ভাস্কর্যটি নিয়ে দেশের বিভিন্ন অঙ্গনে সমালোচনার মধ্যে সংস্কৃতিকর্মীরা তাদের অভিমত ব্যক্ত করেন।’

এ বিষয়ে সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার রাইজিংবিডিকে বলেন, ‘আমরা মূলত আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আমন্ত্রণে বৈঠকে অংশ নিয়েছি। আমরা হেফাজতে ইসলাম এবং সুপ্রিম কোর্টে স্থাপিত ভাস্কর্য নিয়ে আমাদের অভিমত ব্যক্ত করেছি। উনারা উনাদের অভিমত ব্যক্ত করেছেন। উনারা আমাদের বলেছেন, আওয়ামী লীগ কখনো সাম্প্রদায়িক শক্তির (সম্প্রদায়ের) সঙ্গে অতীতে কোনো আপস করেনি। এখনো করবে না। আমরা একটা কৌশলগত কারণে হেফাজতের সঙ্গে আলোচনা করেছি এবং আমরা তাদের সঙ্গে কোনো চুক্তি করেনি।’



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/নৃপেন/সাইফ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়