ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডোমারে বাড়ছে আখ চাষ

ইয়াছিন মোহাম্মদ সিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ২৯ জুন ২০২১   আপডেট: ১৫:০৭, ২৯ জুন ২০২১
ডোমারে বাড়ছে আখ চাষ

নীলফামারীর ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের কৃষকরা আখ চাষ শুরু করেছেন। উপজেলার মাটি আখ চাষের উপযোগী হওয়ায় স্থানীয়ভাবে পরিচিত গেন্ডারি, বোম্বাই, মুগী জাতের আখ চাষে উদ্বুদ্ধ হয়েছেন তারা। 

ইউনিয়নের কিছু কৃষক গত কয়েক বছর থেকে আখ চাষ করে এখন তারা স্বাবলম্বী হয়েছেন। রোগ বালাইয়ের তেমন একটা ক্ষতি না হলে, এক একরে আড়াই লক্ষাধিক টাকার আখ বিক্রয় করা যায়। উৎপাদন খরচ ৫০-৬০ হাজার টাকা বাদে একরে ২ লাখের বেশি টাকা লাভ হয়। এজন্য প্রতি বছর কৃষকদের আঁখ চাষে আগ্রোহ বাড়ছে। 

পশ্চিম বোড়াগাড়ী ইউনিয়নের গ্রামের কৃষক নুরুল ইসলাম ও জয়নাল আবেদীন জানান, লাভজনক ফসল হলেও আখ চাষে তারা অধিক চাষের সাহস করেন না। কারণ হিসেবে তাদের কাছ থেকে জানা যায়, বাণিজ্যিকভাবে চিনিকলগুলো এ জাতের আখ কেনে না। শুধু মুখে চিবিয়ে কিংবা রস করে খাওয়া হয়। চিনিকলগুলোতে কেনা হলে কৃষকরা আঁখ চাষে অনেক লাভবান হবেন।

একই ইউনিয়নের কৃষক মো. হুচেন আলী বলেন, গত ১০ বছর ধরে আখ চাষ করছি। দেড় হতে দুই বিঘা জমিতে আখ চাষ করে থাকি। এবারে তিন বিঘা জমিতে চাষ করেছি। ভালো ফলন হয়েছে। ১০০ আখ ৮০০ টাকা থেকে ১ হাজার টাকা দরে বিক্রি শুরু করেছি। এই রকম দর থাকলে ভালো লাভ হবে বলে আশা করছি।

আখ চাষি ইয়াকুব আলী, হযরত আলী, উপেন চন্দ্র, বাদশা মিয়া ও নরহরি রায় জানান, প্রতি বছরের ন্যায় এবারো আখ চাষ করেছেন তারা। স্থানীয় পাইকাররা তাদের ক্ষেত থেকে আখ ক্রয় করে নিয়ে যায়। আবহাওয়া ভালো থাকায় এবারে তেমন একটা রোগ বালাই দেখা দেয়নি। দামও ভালো আছে। অন্যান্য বছরের তুলনায় বেশি লাভের আশা করছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আনিছুজ্জামান জানান, ডোমারের মাটি আখ চাষের জন্য উপযোগী। উপজেলায় ১৩ হেক্টর জমিতে ইশ্বরদী ৩৭, ৩৮, ৪০ জাতের আখ চাষ করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারে আঁখের ভালো ফলন হয়েছে। আখ গবেষণা কেন্দ্র ইশ্বরদী থেকে প্রশিক্ষণ, সার, বীজ ওষুধ দেওয়া হলেও কৃষি সম্প্রসারণ বিভাগ থেকে আখ চাষীদের পরামর্শ দেওয়া হয়। 

নীলফামারী/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়