Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৪ মে ২০২১ ||  চৈত্র ৩১ ১৪২৮ ||  ০১ শাওয়াল ১৪৪২

পিরিয়ডের সময় করোনার টিকা নেওয়া যাবে?

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ২৯ এপ্রিল ২০২১   আপডেট: ১৮:০৪, ২৯ এপ্রিল ২০২১
পিরিয়ডের সময় করোনার টিকা নেওয়া যাবে?

পিরিয়ড অর্থাৎ মাসিক ঋতুস্রাব চলাকালীন সময়ে করোনার টিকা নেওয়া যাবে? গত কয়েকদিন ধরে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়ায়। বিষয়টি নিয়ে নানা ধরনের তথ্যও সামনে আসছে। যা নিয়ে তৈরি হয়েছে দ্বিধাদ্বন্দ্ব। 

বেশ কয়েকজন নারী পিরিয়ডের সময় করোনার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে নিজেদের অভিজ্ঞতা সোশ্যাল মিডিয়ায় শেয়ার পর বিষয়টি তুমুল আলোচনার সৃষ্টি করে। তারা জানিয়েছেন যে, তাদের ভারী পিরিয়ড হয়েছে, পেটে ছিল অসম্ভব যন্ত্রণা। অনেকের ক্ষেত্রে পিরিয়ড শুরু হতে দেরি হয়েছে। অনেকের ধারণা, করোনার টিকা নেওয়ার কারণেই এ ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন। 

বিষয়টি নিয়ে এবার মুখ খুলেছেন চিকিৎসকরা। তারা বলছেন, পিরিয়ডের সময় অনায়াসেই করোনার টিকা নেওয়া যাবে। এ নিয়ে চিন্তার কোনো কারণ নেই। 

ইয়েল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের গবেষক অ্যালিস লু কুলিগান এবং র‌্যান্ডি হাটার এপিস্টেন বলেন, ভ্যাকসিন পিরিয়ডে অস্বাভাবিকতা আনছে, এমন কোনো তথ্য প্রমাণ অতীতে পাওয়া যায়নি। তাই নিশ্চিতভাবে বলা মুশকিল যে, কোভিড টিকাই এই সমস্যার জন্য দায়ী।

টেক্সাসের বোর্ড সার্টিফায়েড প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ড্যানিয়েল জোন্স বলেন, ভারী, অনিয়মিত এবং বেদনাদায়ক পিরিয়ডের সঙ্গে কোভিড ভ্যাকসিনের যোগসূত্র রয়েছে- এ ধরনের কোনো গবেষণা নেই। এই লক্ষণগুলো ঠিক কী কারণে ঘটছে তা নির্ধারণ করা কঠিন।

ডা. জোন্সের মতে, পিরিয়ড একটি জটিল প্রক্রিয়া। যা পরিবেশগত পরিবর্তন, স্ট্রেস, ঘুম এবং কিছু ওষুধসহ আরো নানা কারণে প্রভাবিত হতে পারে। করোনার ভ্যাকসিন যদি পিরিয়ডকে প্রভাবিত করে থাকে তাহলে তা অবাক হওয়ার মতো কিছু হবে না, তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসার জন্য আরো অনেক গবেষণার প্রয়োজন রয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, টিকা নেওয়ার পর মাসিক চক্রে যেকোনো পরিবর্তন অস্থায়ী, সুতরাং এ বিষয়টি টিকা না নেওয়ার কারণ হওয়া উচিত নয়। যদি লক্ষণগুলো কয়েকটি চক্রের বেশি স্থায়ী হয়, তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

এদিকে পিরিয়ডের সময় করোনার টিকা নিয়ে একটি গুজব সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ওই বার্তায় বলা হচ্ছে, পিরিয়ডের পাঁচ দিন আগে এবং পাঁচ দিন পরে টিকা নেওয়া উচিত নয়। এ সময়টাই নারীদের করোনার টিকা নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকার কথা বলা হয়েছে। দাবি করা হয়েছে, ওই সময় ভ্যাকিসন না নিলেই নারীদের জন্য ভালো, কারণ পিরিয়ডের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। তাই করোনার ভ্যাকসিন নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। 

এ প্রসঙ্গে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিরিয়ডের পাঁচ দিন আগে-পরে করোনার টিকা নেওয়া যাবে না- এ তথ্যটি সম্পূর্ণ  গুজব। সোশ্যাল মিডিয়ায় অযথা আতঙ্ক ছড়ানো হচ্ছে।

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়